শুক্রবার ২৫ জুন ২০২১
  • প্রচ্ছদ » Lead 2 » তারেকের কূটরাজনীতিতে ধ্বংসের পথে বিএনপি



তারেকের কূটরাজনীতিতে ধ্বংসের পথে বিএনপি


বাংলা নিউজ ব্যাংক :
07.06.2021

তারেক রহমান

নিউজ ডেস্ক: খালেদা জিয়ার অবর্তমানে বিএনপি পরিচালনা করছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। বার্ধক্য এবং শারীরিক নানা জটিলতায় বেগম জিয়া প্রতীকী নেতায় পরিণত হয়েছেন। যার প্রধান কারণ তার বরপুত্র তারেক। একাংশের নেতারা অবশ্য তাকে প্রতীকীই বানিয়ে রাখার পক্ষে।

অন্য পক্ষটি এর ঘোরবিরোধী। তারা মনে করেন, বেগম খালেদা জিয়া যদি কোনো কারণে নেতৃত্ব থেকে সরে যান তাহলে বিএনপি ভেঙ্গে কয়েক টুকরা হবে।

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া প্রায় একমাস সিসিইউতে থাকার পর এখন কেবিনে এসেছেন। তার শারীরিক অবস্থা আগের চেয়ে উন্নতি হয়েছে বলে জানিয়েছেন তার ব্যক্তিগত চিকিৎসকরা। কিন্তু তার যে নানা রকম শারীরিক জটিলতা সেগুলো দীর্ঘস্থায়ী এবং তাকে এই রোগ নিয়েই বসবাস করতে হবে জানিয়েছেন বেগম জিয়ার চিকিৎসক প্যানেল।

বেগম খালেদা জিয়ার আর্থাইটিসের সমস্যা রয়েছে, উচ্চ রক্তচাপ, অনিয়ন্ত্রিত ডায়াবেটিসসহ কিডনি জটিলতা রয়েছে। আর এই সমস্ত কারণেই বেগম খালেদা জিয়া রাজনীতিতে ফিরে আসতে পারবে, এমন সম্ভাবনা নেই বললেই চলে। তাই সুযোগটি কাজে লাগিয়ে দলটিকে গ্রাস করে নিয়েছে তারেক রহমান। আর সে কারণেই দলের বিভক্তি দৃশ্যমান।

বিএনপির একাধিক নেতার সঙ্গে আলাপ করে জানা গেছে যে, তারেক জিয়ার ব্যাপারে তাদের নেতিবাচক মনোভাব রয়েছে এবং তারেক জিয়া বিএনপির মতো একটি দলের নেতৃত্ব গ্রহণের জন্য এখনো উপযুক্ত নয় বলেই তারা মনে করছেন। বিশেষ করে যারা জিয়াউর রহমানের সময় রাজনীতি শুরু করেছিলেন এবং দীর্ঘদিন বিএনপি`র বিভিন্ন সংকটে ভূমিকা রেখেছেন। তারা তারেক জিয়ার নেতৃত্ব মেনে নিতে পারছেন না।

এখন বিএনপিতে তারেক জিয়ার সঙ্গে সিনিয়র নেতাদের একাংশের দূরত্ব স্পষ্ট। এই নেতাদের সংশয়- খালেদা কি পারবে দল গোছাতে, না তারেকের কূটরাজনীতিতে ধ্বংস হবে বিএনপি।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি