শুক্রবার ২৫ জুন ২০২১



যে কারণে বিএনপি থেকে মুখ সরিয়ে নিয়েছে তরুণরা


বাংলা নিউজ ব্যাংক :
09.06.2021

ডেস্ক রিপোর্ট: বিএনপির নেতারা সকাল-বিকাল আন্দোলনের কথা বলে মুখে খই ফোটালেও বাস্তবে তাদের আন্দোলনে জনগণ যুক্ত হচ্ছেন না। ফলে একরকম ঘরোয়া দলে পরিণত হয়েছে বিএনপি। সবচেয়ে গুরুত্বপূর্ণ যে বিষয় সেটি হল, দেশের তরুণরা বিএনপি থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন। যার স্বীকারোক্তি পাওয়া যায় বিএনপির মহাসচিব মির্জা ইসলাম আলমগীরের ​মুখে। জিয়াউর রহমানের ৪০তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে মঙ্গলবার (৮ জুন) বিকেলে জাতীয় প্রেসক্লাবে ঢাকা মহানগর উত্তর বিএনপি আয়োজিত আলোচনা সভায় মির্জা ফখরুল বলেছেন, ‘আমাদের তরুণরা-যুবকেরা যারা সবসময় আন্দোলনের কথা বলেন, তারা কোন দিন নিজেরা একটা আন্দোলন শুরু করেছেন? তাদের সমস্যা নিয়ে। আমি দেখিনি।’

মির্জা ফখরুলের এই কথার পরে বিএনপির নেতারা এবং কয়েকজন বুদ্ধিজীবীর সাথে কথা হয় বাংলা নিউজ ব্যাংকের। তাদের কাছে জানতে চাওয়া হয়, মির্জা ফখরুলের মন্তব্য বিষয়ে।

ডাকসুর সাবেক সাধারণ সম্পাদক বিএনপি নেতা খায়রুল কবির খোকন বলেন, বিএনপি তো ২০১৩ সাল থেকে আন্দোলন করছে। কিন্তু কিছুতেই সাফল্য পাচ্ছে না। মির্জা ফখরুল ঠিকই বলেছেন। তরুণদের আকৃষ্ট করতে হলে আসলে যুগের সাথে তাল মেলাতে হবে। বিএনপির নেতৃত্বকে আধুনিক হতে হবে। প্রযুক্তির এই যুগে আমাদের বেশিরভাগ নেতার কথাই অনেকটা আদিকালের মত শোনায়। আমাদের আধুনিক হওয়ার বিকল্প নেই। ছাত্রদলের কমিটি নিয়েও ক্ষোভ প্রকাশ করেন একসময়ের জনপ্রিয় এই ছাত্রনেতা। তিনি বলেন, এরশাদবিরোধী আন্দোলনে কিন্তু ছাত্রদলের ব্যানারে অসংখ্য তরুণ নেমেছিল। এখন নামছে না কেন– প্রশ্ন করলে তিনি বলেন, ছাত্রদের দিয়ে কমিটি করতে হবে। অনেক অছাত্র, দুর্নীতিবাজ দিয়ে ছাত্রদলের কমিটি ভরা। ফলে সাধারণ ছাত্রদের কাছে তারা যেতে পারেন না। ছাত্ররাও সাড়া দেয় না। এসব দুর্বলতা কাটাতে নিয়মিত ছাত্রদের দিয়ে কমিটি করতে হবে।

বিএনপিপন্থী বুদ্ধিজীবী ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, বিএনপির বিরুদ্ধে দুর্নীতি, আগুন সন্ত্রাস এবং জঙ্গিবাদের তকমা আছে। ফলে সরকারের এত অন্যায়ের পরেও তরুণরা বিএনপির পক্ষে আসছে না। কারণ সরকার তরুণদের মাইন্ড পড়তে পেরেছে। তারা প্রযুক্তির অনেক উন্নতি করেছে। তরুণদের হাতে হাতে ইন্টারনেট দিয়েছে। তরুণরা এখন নানা আর্থিক কাজে যুক্ত হয়েছে। বিএনপির উচিত হবে, তরুণদের দলে টানতে নতুন প্রযুক্তি শিক্ষায় শিক্ষিত আধুনিক তরুণদের ছাত্রদলের নেতৃত্বে নিয়ে আসা।

ডা. জাফরুল্লাহ বলেন, যতই বলেন না কেন দুর্নীতিবাজ তারেক রহমানকে বিএনপির নেতা হিসেবে তরুণরা মানবে না। খালেদা জিয়ার উচিত হবে তারেকের মেয়ে জাইমাকে দলের নেতৃত্বে নিয়ে আসে। সে আধুনিক,বিদেশে উচ্চশিক্ষিত। দেখতেও সুন্দরী। তাকে দেখে তরুণরা দলে ভিড়বে। এছাড়া তারেকের হাতে বিএনপি থাকলে তরুণরা জীবনেও বিএনপির আন্দোলনে আসবে না। ফলে মির্জা ফখরুলদের আক্ষেপ দূর করতে হলে নতুন নেতৃত্ব আনতে হবে। এছাড়া বিএনপির আন্দোলনে তরুণদের যুক্ত হওয়ার সম্ভাবনা দেখি না আমি।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি