বৃহস্পতিবার ১৭ জুন ২০২১
  • প্রচ্ছদ » Lead 2 » খালেদা নিরুপায়, লন্ডনে বসে বিশ্বস্তদের নিয়ে দল চালায় তারেক



খালেদা নিরুপায়, লন্ডনে বসে বিশ্বস্তদের নিয়ে দল চালায় তারেক


বাংলা নিউজ ব্যাংক :
10.06.2021

নিউজ ডেস্ক: তারেক জিয়াই এখন বিএনপি প্রধান নেতা। বেগম খালেদা জিয়া নামে চেয়ারপারসন। সমস্ত কার্যক্রম পরিচালিত হয় লন্ডন থেকে; বিদেশে পলাতক আসামি তারেক জিয়ার নির্দেশে।

বিশ্বস্ত সূত্রে জানা যায়, বিএনপিতে যারা তারেকপন্থী হিসেবে পরিচিত, তারেকের একান্ত অনুগত এবং বিশ্বস্ত তাদেরই জয়জয়কার। তারাই মূলত বিএনপি`র বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে সিদ্ধান্ত নিচ্ছেন। যারা তারেকপন্থী হিসেবে বিবেচিত নন এবং তারেকের আস্থাভাজন ব্যক্তি নন তারা সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় ভূমিকাহীন। তাই এখন স্থায়ী কমিটি বা কেন্দ্রীয় কমিটির চেয়ে যারা তারেকপন্থী তারাই দলের প্রাণ।

সূত্র জানায়, মির্জা ফখরুল ইসলাম আলমগীর বিএনপির মহাসচিব এবং বাংলাদেশে তারেকের মুখপাত্র। তারেক যা বলেন যেভাবে নির্দেশ দেন সেভাবে তিনি দল পরিচালনা করেন। আর এটি করতে যেয়ে দলে তিনি ব্যাপক সমালোচিত। তাতে কিছুই আসে যায় না। দলে সমালোচিত হলেও তারেকের আস্থাভাজন হওয়ার কারণে তিনি ক্ষমতাবান এবং দলের স্থায়ী কমিটি বা কেন্দ্রীয় কমিটির বাইরে তিনি সিদ্ধান্ত দিতে পারেন।

নজরুল ইসলাম খান বিএনপির স্থায়ী কমিটির আরেকজন সদস্য। তিনিও তারেকের একান্ত অনুগত ব্যক্তি হিসেবে পরিচিত। মূলত মির্জা ফখরুল ইসলাম আলমগীর এবং নজরুল ইসলাম খানই স্থায়ী কমিটিতে তারেক জিয়ার দুই প্রতিনিধি যারা বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় ভূমিকা রাখেন।

তারেকপন্থী রুমিন ফারহানা বিএনপিতে হঠাৎ আলোর ঝলকানির মতো। মূলত তারেক জিয়ার পৃষ্ঠপোষকতায় এবং আশীর্বাদের রুমিন ফারহানা মহিলা কোটায় এমপি হয়েছেন। এখন তিনি বিএনপির হুইপও হয়েছেন। বিএনপির অঘোষিত নীতিনির্ধারক হিসেবে রুমিন ফারহানাকে মনে করা হয়। এটি মনে করার পেছনে প্রধান হলো তারেক জিয়ার আনুকূল্যে এবং তারেকের কারণেই তিনি এখন বিএনপি`র গুরুত্বপূর্ণ নেতা।

খোকা পুত্র ইশরাক হোসেন। তিনি রাজনীতিতে আলোচনায় এসেছেন গত সিটি কর্পোরেশন নির্বাচনের মাধ্যমে। এখন ঢাকা মহানগরীর রাজনীতির অন্যতম কেন্দ্রীয় চরিত্র ইশরাক হোসেন এবং এটি সম্ভব হয়েছে তারেক জিয়ার কারণে। ঢাকা মহানগরীর রাজনীতি সাদেক হোসেন খোকার মার্কিন যুক্তরাষ্ট্রে চলে যাওয়ার পর নিয়ন্ত্রণ করতেন মির্জা আব্বাস। কিন্তু মির্জা আব্বাসের কর্তৃত্ব আধিপত্য এখন লুপ্তপ্রায়। তার এখানে পুরো কর্তৃত্ব নিয়েছেন তারেক জিয়া এবং তারেক জিয়ার অনুগ্রহপুষ্ট ইশরাক হোসেন এবং নেতাকর্মীদের মধ্যেও ইশরাকের জনপ্রিয়তা বেড়েছে।

বার বার পরাজিত তাবিথ আউয়াল বিএনপি`র ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টুর পুত্র। ঢাকা সিটি কর্পোরেশনের মেয়র নির্বাচনে দুইবার প্রতিদ্বন্দ্বিতা করেছেন। দুইবারই তিনি পরাজিত হয়েছেন। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের নির্বাচনেও তিনি পরাজিত হয়েছেন। কিন্তু তারেকের ঘনিষ্ঠ ব্যক্তিদের তিনি অন্যতম। এজন্য তিনি বিএনপিতে প্রভাবশালী।

মূলত তারেক জিয়াপন্থী যারা শুধু ঢাকায় নয়, ঢাকার বাইরে আছেন তারাই এখন বিএনপিতে ক্ষমতাবান এবং বিএনপিতে কি হচ্ছে না হচ্ছে তা কেন্দ্রীয় নেতৃত্বরা না জানলেও তারেকপন্থীরা সবই জানেন।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি