বুধবার ২৮ জুলাই ২০২১
  • প্রচ্ছদ » Lead 1 » বিগত ১৪ বছরে কর্মী তৈরি করতে ব্যর্থ বিএনপি



বিগত ১৪ বছরে কর্মী তৈরি করতে ব্যর্থ বিএনপি


বাংলা নিউজ ব্যাংক :
14.06.2021

নিউজ ডেস্ক : গত বছর সমগ্র বিশ্বে নোভেল করোনা ভাইরাসের প্রভাবে রাজনীতির মাঠে আর নামতে, দাঁড়াতে পারেনি বিএনপি। দলীয় সমন্বয়হীনতা, বিশৃঙ্খলা, দলত্যাগ, বহিষ্কার, আন্দোলন বিমুখতা, দোষারোপের খেলা এবং মাত্রাতিরিক্ত পরনির্ভরশীলতার কারণে বিএনপির রাজনীতিতে মেরুকরণ সৃষ্টি হওয়ায় জেনারেশন গ্যাপে পড়তে পারে বিএনপির রাজনীতি বলে শঙ্কা প্রকাশ করেছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

বিশ্লেষকরা বলছেন, বৈশ্বিক রাজনীতির প্রেক্ষাপটে গবেষণা ও প্রায়োগিক গবেষণামূলক রাজনীতির চর্চার অভাবে বিএনপির ভবিষ্যৎ রাজনীতি সংকটে পড়বে। ভুল রাজনৈতিক দর্শন ও অদূরদর্শিতার কারণে দলটির ভোগান্তি সহজেই দূর হবে না এবং বিএনপির রাজনীতিতে জেনারেশন গ্যাপও সৃষ্টি হবে।

বিএনপির দুর্দশা ও রাজনৈতিক সংকট কৃত্রিমভাবে সৃষ্টি এবং এর জন্য দলটির কেন্দ্রীয় নেতারা দায়ী বলে মনে করছেন বিশিষ্ট রাজনৈতিক বিশ্লেষক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের একজন অধ্যাপক।

নাম প্রকাশ না করার শর্তে তিনি বলেন, বিএনপির রাজনীতি একটি গণ্ডির ভেতর আটকা পড়েছে। বিরোধী দলে থেকেও সংগঠনটির নেতাদের বিরুদ্ধে কমিটিভিত্তিক মনোনয়ন বাণিজ্য, সংসদ নির্বাচনে সীমাহীন দুর্নীতি করে প্রতিনিধি বাছাইয়ের অভিযোগ রয়েছে। দুর্নীতির কবল থেকে যে দল এক দশকেও বের হতে পারেনি, সেই দলের ক্ষমতায় ফিরে আসার স্বপ্ন দেখাটা একেবারেই বেমানান।

তিনি আরো বলেন, ক্ষমতায় যাওয়ার নয় বরং ভঙ্গুর দশা থেকে বের হয়ে রাজনীতিতে সক্রিয় হওয়ার জন্য দলের ভেতর শুদ্ধি অভিযান চালাতে হবে। অকর্মণ্য, অলস, ভীতু এবং অভিযোগকারীদের গুরুত্বপূর্ণ পদ থেকে সরিয়ে তুলনামূলক তরুণ নেতৃত্বকে সুযোগ দিলেই বিএনপি রাজনীতিতে ভালো করতে পারবে। সমস্যার দ্রুত সমাধান না হলে রাজনৈতিকভাবে জেনারেশন গ্যাপে পড়তে পারে বিএনপি। তাড়াহুড়ো নয় বরং সময় নিয়েই বিএনপির পুনর্গঠন জরুরি।

বিষয়টিকে ভিন্নভাবে ব্যাখ্যা করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, আমরা একটি হতাশাজনক সময়ের মধ্যে যাচ্ছি, এটি অস্বীকার করার কোনো সুযোগ নেই। রাজনীতিতে বিএনপির বন্ধুর চেয়ে শত্রুর সংখ্যাই বেশি। সরকারের বাধা, মামলা-গ্রেফতার ইত্যাদি কোনো জনপ্রিয় দলকে দমাতে পারে না।

তিনি আরো বলেন, সময়ের সঙ্গে তাল মিলিয়ে চলতে না পারাটা বিএনপির একটি বড় ব্যর্থতা বলা চলে। বিএনপির রাজনীতি অতীতাশ্রয়ী হয়ে পড়ায় নতুন করে আন্দোলন-সংগ্রামে জড়াতে পারছে না। জেনারেশন গ্যাপ হলেও বিএনপিকে নিশ্চিহ্ন করা যাবে না। তবে অচিরেই সকল সমস্যার সমাধান হবে বলে আমরা আশাবাদী। সব সময় অবস্থা এক থাকে না।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি