বুধবার ২৮ জুলাই ২০২১
  • প্রচ্ছদ » Lead 2 » ভারতের পর ইসরায়েলের নয়া সরকারকে আপন করতে চাইছে বিএনপি



ভারতের পর ইসরায়েলের নয়া সরকারকে আপন করতে চাইছে বিএনপি


বাংলা নিউজ ব্যাংক :
14.06.2021

নিউজ ডেস্ক: দীর্ঘ ১২ বছর পর রোববার ইসরায়েলে ক্ষমতার পট পরিবর্তন হলো। কথিত ‘কিং অব ইসরায়েল (ইসরায়েলের সম্রাট)’ বিনইয়ামিন নেতানিয়াহু ক্ষমতা হারিয়েছেন। নতুন প্রধানমন্ত্রী হয়েছেন আরেক কট্টর ইহুদি জাতীয়তাবাদী রাজনীতিক নাফতালি বেনেট।

ডান-বাম এবং মধ্যপন্থী সাতটি দলের সমন্বয়ে গঠিত নতুন একটি কোয়ালিশন সরকার রোববার বিকালে ৬০-৫৯ ভোটে ইসরায়েলের পার্লামেন্ট ক্নেসেটের অনুমোদন পেয়েছে। প্রায় চার ঘন্টা ধরে এ অধিবেশন চলে।

কোয়ালিশন শরীকদের মধ্যে শুক্রবার সই হওয়া চুক্তি অনুযায়ী আগামী দুই বছর অর্থাৎ ২০২৩ সালের অগাস্ট পর্যন্ত প্রধানমন্ত্রী থাকবেন কট্টর জাতীয়তাবাদী দল ইয়ামিনার নেতা নাফটালি বেনেট। তারপর তাকে ক্ষমতা তুলে দিতে হবে মধ্যপন্থী রাজনীতিক ইয়ার লাপিডের হাতে, যিনি নতুন এই কোয়ালিশন তৈরির মূল হোতা ছিলেন।

এদিকে বিএনপি ঘনিষ্ঠ একটি সূত্র বলছে, পাকিস্তানের সঙ্গে সম্পর্ক ভালো হলেও ভারতের সঙ্গে সম্পর্ক ভালো নয় বিএনপির। ১১ই মে ফিলিস্তিনে ইসরায়েলের নারকীয় হামলায় তৎকালীন সময়ে ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সমালোচনা করেছিলো ভারত। সে সময় ইসরায়েলের সঙ্গে সম্পর্ক খারাপ হয় ভারতের। তবে নতুন প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের সঙ্গে দারুণ সম্পর্ক মোদি সরকারের। অপরেকে ইহুদী রাষ্ট্র ইসরায়েলের সঙ্গে বাংলাদেশের কোনো কূটনৈতিক সম্পর্ক নেই। সকলেই জানে, ইহুদী রাষ্ট্র ইসরায়েল ফিলিস্তিনের অসংখ্য নিরীহ মুসলিমদের হত্যা করেছে। শত সমালোচনার সত্ত্বেও খালেদা জিয়াকে মুক্ত করাকে বেশি প্রাধান্য দিচ্ছে বিএনপি। আর এ কারণে ইসরায়েলের নতুন দল ইয়ামিনার সঙ্গে যেকোন সন্ধি করতে প্রস্তুত রয়েছে বিএনপি।

নাফতালি বেনতে সরকারের সম্পর্কে জানাতে গিয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, ইসরায়েলের গণতন্ত্র সফল হয়েছে। ইসরায়েলের নির্বাচনে ভোটাররা নাফতলি সরকারকে নির্বাচিত করে গণতন্ত্রের পরিচয় দিয়েছে। ইসরায়েলের সঙ্গে বাংলাদেশের সম্পর্কের ভিত্তিটা অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ সত্যিকার অর্থে তারাই পৃথিবী শাসন করছে। ফলে তাদের সমর্থন দেয়া দোষের কিছু নয়।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি