বুধবার ২৮ জুলাই ২০২১
  • প্রচ্ছদ » Lead 1 » প্রমাণসহ : কোনোভাবেই ১৫ই আগস্ট জন্মদিন হতে পারে না খালেদা জিয়ার



প্রমাণসহ : কোনোভাবেই ১৫ই আগস্ট জন্মদিন হতে পারে না খালেদা জিয়ার


বাংলা নিউজ ব্যাংক :
14.06.2021

নিউজ ডেস্ক : বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার প্রকৃত ও একটি নির্দিষ্ট জন্ম তারিখ নির্ধারণ করতে এ সংক্রান্ত নথি চেয়েছেন আদালত। আগামী ৬০ দিনের মধ্যে সরকারের সংশ্লিষ্ট সংস্থাগুলো নথি সরবরাহ করতে বলা হয়েছে।

বিভিন্ন জন্মতারিখ ব্যবহারের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বিবাদীদের নিষ্ক্রিয়তা চ্যালেঞ্জ করে আইনজীবী মামুনুর রশিদের করা রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে রোববার ১৩ই জুন বিচারপতি এম ইনায়েতুর রহীম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

হাইকোর্টের এমন রায়ের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশ্ন উঠেছে, তাহলে কবে জন্ম হয়েছিল খালেদা জিয়ার? তিনি কি সত্যিই ১৫ আগষ্টে জন্মগ্রহণ করেছিলেন? নাকি ভণ্ডামি? এ সক্রান্ত একাধিক তথ্য এসেছে বাংলা নিউজ ব্যাংকের হাতে। পাঠকদের জন্য তা তুলে ধরা হলো।

১) ম্যাট্রিক পরীক্ষার মার্কশীট অনুসারে খালেদা জিয়ার জন্মদিন ১৯৪৬ সালের ৫ সেপ্টেম্বর।
২) বিয়ের কাবিননামা অনুসারে উনার জন্মদিন ১৯৪৪ সালের ৯ আগষ্ট।
৩) ১৯৯১ সালের ২০শে মার্চ তারিখে দৈনিক বাংলা পত্রিকায় সরকারী সংবাদ সংস্থা বাসস থেকে পাঠানো তথ্যের উপর ভিত্তি করে তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার জীবনী ছাপা হয়। এতে উল্লেখ করা হয় যে উনার জন্মদিন ১৯৪৫ সালের ১৯ আগষ্ট।
৪) ২২ আগস্ট ১৯৯৭ ‍দৈনিক ইত্তেফাকে খালেদা জিয়ার জন্ম দিন নিয়ে একটি রিপোর্ট।
৫) ২০০০ সালের ভোটারের তথ্য বিবরণী ফরমে খালেদা জিয়া উল্লেখ করেন, তার জন্মদিন ১৯৪৬ সালের ১৫ আগষ্ট!
৬) খালেদা জিয়ার বর্তমান পাসপোর্টের ছবি (অনেকের মতে এটা ফটোশপে বানানো), যেখানে উল্লেখ করা আছে তার জন্মদিন ১৯৪৬ সালের ১৫ আগষ্ট!
৭) তিনি নিজেকে এইচএসসি পাস দাবি করলেও, বোর্ডের দেয়া তথ্য অনুযায়ী খালেদা ম্যাট্রিকে সর্বমোট সাত বিষয়ে ফেল করেছিলেন।
৮) উনার জন্মদিনের তথ্যসহ ঢাকা বোর্ডের আরও একটি সার্টিফিকেট।
ম্যাট্রিক পরীক্ষার মার্কশীট, বিয়ের কাবিননামা, ভোটার ফরম থেকে শুরু করে কোন দলিলেই তার জন্ম তারিখ ১৫ই আগষ্ট এমন উল্লেখ না থাকলেও হঠাৎ করেই ২০০০ সালের ভোটারের তথ্য বিবরনীর মাধ্যমে খালেদা জিয়া দাবি করেন ১৯৪৬ সালের ১৫ আগষ্টে তার জন্ম হয়েছিল। তারপর থেকে ঘটা করে, বিশাল সাইজের কেক কেটে এবং দলের সমর্থকদের নিয়ে আনন্দফুর্তি করে এই দিন উদযাপন করছেন।

বিভিন্ন বানোয়াট তথ্য প্রমাণের মাধ্যমে ১৫ আগষ্টেই তার জন্ম হয়েছিল এমন দাবি করলেও, একথা আজ প্রমাণিত যে, মূলত জাতির পিতাকে অপমান করার জন্যই তিনি তার জন্মবার্ষিকী হিসেবে এ দিনটিকে বেছে নিয়েছেন। কথিত আছে, সাকা চৌধুরীদের মতো দেশবিরোধী রাজাকাররা জাতির পিতা শেখ মুজিবের মৃত্যু দিবস নিয়ে উপহাস করার জন্যে খালেদার মগজে এই তারিখটা ঢুকিয়ে দেয়।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি