বুধবার ২৮ জুলাই ২০২১



দেশে দেশে বিএনপির লবিং: বাংলাদেশ যেন টিকা না পায়


বাংলা নিউজ ব্যাংক :
14.06.2021

নিউজ ডেস্ক: করোনা টিকা এখন বিশ্ব রাজনীতির মূল হাতিয়ার। কে টিকা পাবে কে পাবে না, তা নির্ভর করছে কূটনৈতিক দক্ষতার ওপর। সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয় দারুণ দক্ষতা দেখিয়ে টিকা প্রাপ্তি নিশ্চিত করতে ভারতের পাশাপাশি রাশিয়া এবং চীনের সাথেও যোগাযোগ করছে। ইতোমধ্যে চীনের সঙ্গে চুক্তিও হয়েছে। অপেক্ষা শুধু টিকা আসার। ঠিক এমন সময় বিএনপিপন্থী একটি মহল বিভিন্ন দেশে দেনদরবার করছে যেন বাংলাদেশ টিকা না পায়।

টিকার সংকট সৃষ্টি করে সরকারের ওপর জনগণের আস্থা-জনপ্রিয়তা নষ্ট হবে, এরকম একটি চিন্তা থেকে বিদেশে অবস্থানরত কিছু কিছু ব্যক্তি এবং প্রতিষ্ঠান বাংলাদেশ যেনো টিকা না পায় সেজন্য আন্তর্জাতিক লবিং শুরু করেছে বলে জানিয়েছেন গোপন সূত্র।

কূটনৈতিক বিশ্লেষকরা বলছেন, এটি ঠিক পদ্মা সেতুর মতো ঘটনা। দুর্নীতির অভিযোগ তুলে বাংলাদেশ যেনো বিশ্বব্যাংক এবং জাইকা থেকে অর্থ না পায় সেজন্য যেমন আন্তর্জাতিক লবিং করেছিল বিএনপি এখন আবার তেমনি করে জনগণকে টিকা থেকে বঞ্চিত করতে দেশবিরোধী ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে।

সূত্রে জানা গেছে যে, বাংলাদেশে অবস্থানরত চীনা দূতাবাস এবং চীনের প্রভাবশালী কিছু ব্যক্তির সঙ্গে বিএনপিপন্থী কয়েকজন ব্যক্তি যোগাযোগ করেছেন এবং তাদেরকে বাংলাদেশকে টিকা প্রদান প্রক্রিয়া বিলম্বিত করার জন্য অনুরোধ করেছেন। আর এই সমস্ত লবিংয়ের কারণেই বাংলাদেশে অবস্থানরত চীনা দূতাবাসের একজন কর্মকর্তা বাংলাদেশের সঙ্গে চীনের চুক্তিতে বিলম্ব হয় বলে মন্তব্য করেছেন।

শুধু চীনকে নয় ভারত যেন বাংলাদেশের টিকা সহসা না দেয় সে জন্যও তারা লবিং করছে। লন্ডনে অবস্থানরত বিএনপির একজন গুরুত্বপূর্ণ নেতা ভারতীয় কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করে অনুরোধ করেছেন যেন বাংলাদেশকে টিকা না দেয়া হয়।

ইতিমধ্যে পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে ২০ লাখ ডোজ টিকা মার্কিন যুক্তরাষ্ট্র দিতে পারে। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্রেও যুদ্ধাপরাধী গোষ্ঠীগুলো লবিস্ট নিযুক্ত করেছে যেন যুক্তরাষ্ট্র সহসা বাংলাদেশকে টিকা না দেয়। এরকম বিভিন্ন দেশে বিএনপির লবিস্টরা তদবির করছে দেশের জনগণকে টিকা থেকে বঞ্চিত করতে।

এটি একটি চরম দেশবিরোধী তৎপরতা বলে মনে করা হচ্ছে। আওয়ামী লীগের একজন নেতা এ তথ্য জানিয়ে বলেছেন, বিএনপি যদি সত্যি সত্যিই একটি দেশপ্রেমিক রাজনৈতিক দল হতো তাহলে তারা উল্টো বাংলাদেশ যেনো টিকা পায় সেজন্য চেষ্টা চালাত। কিন্তু তারা বিভিন্নভাবে তদবির করছেন যেনো বাংলাদেশ টিকা থেকে বঞ্চিত হয়।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি