বুধবার ২৮ জুলাই ২০২১



ধীরে ধীরে বিএনপি থেকে সরে যাচ্ছে ২০ দলের শরিকরা


বাংলা নিউজ ব্যাংক :
24.06.2021

নিউজ ডেস্ক : ১৪ বছর যাবত বিএনপি ভঙ্গুর অবস্থায় থাকলেও করোনার কারণে পুরোপুরি ঝিমিয়ে পড়ায় ২০ দলীয় জোটের বিভক্তি জনসম্মুখে স্পষ্ট হয়েছে। বিএনপির উপর অভিমান করে দুই বছর আগেই জোট ছেড়েছে বিজেপি। বর্তমানে জোট ছাড়ার হুমকি দিয়েছে লেবার পার্টি। অপরদিকে এলডিপি, কল্যাণ পার্টিসহ আরো কয়েকটি শরিক দল পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। অবিশ্বাসের কারণে যেকোনো সময় ২০ দলীয় জোট ভেঙ্গে যেতে পারে বলেও নানা গুঞ্জন শোনা যাচ্ছে।

এ বিষয়ে জোটের শরিক দল এলডিপি’র যুগ্ম-মহাসচিব শাহাদাৎ হোসেন সেলিম বলেন, শপথ নিয়ে মিথ্যাচার করে বিএনপি জোটের সঙ্গে তথা দেশবাসীর সঙ্গে বেইমানি করেছে। যার কারণে বিজেপি জোট ছেড়েছে, অনেকেই আবার জোট ছাড়ার হুমকি দিচ্ছেন। জোটের এই বেহাল দশার জন্য এককভাবে বিএনপিকে দায়ী করবো।

তিনি আরো বলেন, জোটে অবিশ্বাস ও প্রতারণার রাজনীতি ভর করেছে। যে আদর্শ ও নীতির ভিত্তিতে জোট গঠন করা হয়েছিল, সেই স্থান থেকে ছিটকে পড়েছে এই জোট। যার কারণে লক্ষ্যভ্রষ্ট হচ্ছে আমাদের রাজনীতি। আর এ কারণেই ভাঙন ত্বরান্বিত হচ্ছে জোটের রাজনীতিতে।

বিষয়টিকে ভিন্নভাবে ব্যাখ্যা করে বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ বলেন, ২০০১ সালে ধানের শীষ প্রতীকে জয়লাভ করেছিলেন, ২০০৯ সালে নির্বাচনে জয়ী হবার লোভে যারা বিএনপির সকল প্রস্তাবে রাজি ছিলেন, আজ কোন প্রলোভনে পড়ে তারা জোটে বিশৃঙ্খলার জন্য বিএনপিকে দায়ী করছেন? লাভের আশায় জোটের অনেক নেতা অতীতে মুখে কুলুপ এঁটেছিলেন? আজকে কার ইশারায় তারা এমন করছে, সেটি আমার কাছে বোধগম্য নয়।

তিনি কিছুটা সময় নিয়ে বলেন, বিএনপিকে বিপদগ্রস্ত অবস্থায় দেখে ভীত হয়েই দল ছাড়ার পাঁয়তারা করছেন এবং জোট ভাঙার অপচেষ্টা করছেন বেশকিছু নেতা। শুনেছি, একটি মহলের ইশারায় এমনটা করছেন পার্থ, ডা. ইরানের মতো নেতারা। জোট ভাঙলে বিএনপির তেমন ক্ষতি হবে না, কিন্তু ছোট ছোট দলগুলো অভিভাবকহীন হয়ে পড়বে। সুতরাং জোট ভেঙে দেয়ার হুমকিতে ভয় পায় না বিএনপি।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি