মঙ্গলবার ২৭ জুলাই ২০২১



নতুন জোটের চেষ্টায় বিএনপি


বাংলা নিউজ ব্যাংক :
13.07.2021

নিউজ ডেস্ক: ২০ দলীয় জোট নয় বা জাতীয় ঐক্যফ্রন্টও নয় একটি নতুন জোটের চিন্তা করছে বিএনপি এবং নতুন জোটের জন্য ইতিমধ্যে বিএনপি`র মধ্যে প্রক্রিয়া শুরু করা হয়েছে। বিএনপি`র একাধিক দায়িত্বশীল সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

বিএনপি নেতা মির্জা ফখরুল ইসলাম আলমগীর বিএনপি তার ভাষায় অযোগ্যতা ও দায়িত্বহীনতার জন্য ঐক্যবদ্ধ আন্দোলনের কথা বলছেন এবং বিএনপি`র এই নেতা বলছেন যে, বিএনপির রাজনীতি সঠিক ধারায় না ধাকায় আন্দোলনের আমেজ নষ্ট হয়েছে। এখন দরকার রাজনৈতিক দলগুলোকে সেই আমেজ তৈরি করা। যা বিএনপিতে থাকলে সম্ভব না।

বিএনপি`র একাধিক নেতা মনে করছেন যে, করোনা পরিস্থিতির অবনতি, লকডাউন নিয়ে নানা রকমের সমন্বয়হীনতা এবং লকডাউন নিয়ে ভার্চুয়ালে বক্তব্যে জনবিরক্তি ইত্যাদি কারণে জনগণ এখন বিএনপির ব্যাপারে ততোটা ইতিবাচক নয়। আর এই সুযোগটাকে কাজে লাগিয়ে বিএনপিবিরোধী আন্দোলনের একটা চিন্তা-ভাবনা বিএনপির কিছু নেতাদের মধ্যে এসেছে। তারা মনে করছে যে, এরকম আন্দোলন করতে পারলে দুই দিক থেকে জনগন লাভবান হবে। প্রথমত, এই আন্দোলনের মাধ্যমে সাংগঠনিকভাবে নতুন সংগঠন যেমন শক্তিশালী হবে দ্বিতীয়ত, এই আন্দোলনের মাধ্যমে বিএনপিকে চাপে ফেলা যাবে এবং জনগণ এই আন্দোলনে এখন সম্মতি দেবে।

তবে আন্দোলন কাকে নিয়ে বিএনপি করবে এটি নিয়ে বিএনপি`র মধ্যেও মতবিরোধ রয়েছে। মির্জা ফখরুল ইসলাম আলমগীর জামায়াতের সঙ্গে প্রকাশ্য ঐক্যবদ্ধ আন্দোলনের পক্ষপাতী নন। আর এজন্যই তিনি ২০ দলীয় জোটকে সচল করছেন না। পাশাপাশি তিনি মনে করছেন যে, যদি জামায়াত বিএনপি`র সঙ্গে থাকে সেক্ষেত্রে অন্যান্য উদার গণতান্ত্রিক রাজনৈতিক দলগুলো বিএনপি`র সঙ্গে ঐক্যবদ্ধ আন্দোলনে যেতে রাজি হবে না। আর এ কারণেই জামায়াতকে বাদ দিয়ে অন্যান্য রাজনৈতিক দলগুলোকে নিয়ে নূন্যতম ইস্যুতে আন্দোলনের কথা বা চিন্তা-ভাবনা করছে। এ নিয়ে বিএনপি বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে কথাবার্তা বলছে বলে জানা গেছে।

ইতিমধ্যে তারা কিছু রাজনৈতিক দলের সঙ্গে কথা বলছে। কিন্তু বৃহত্তর আন্দোলন করার জন্য যে বিশ্বাস বিএনপি`র ওপর থাকা দরকার অধিকাংশ রাজনৈতিক দলের এটি নেই। ইতিমধ্যে মির্জা ফখরুল ইসলাম আলমগীর কয়েকটি বাম দলের সাথে আন্দোলন নিয়ে কথা বলেছেন। কিন্তু বাম দল সাফ জানিয়ে দিয়েছে যে, বাম গণতান্ত্রিক মোর্চা তারা নিজেরাই আন্দোলন করতে চায়। বিএনপি`র সঙ্গে বা কোনো বুর্জোয়া রাজনৈতিক দলকে নিয়ে আন্দোলনে উৎসাহী না। গণফোরামের নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্টকে নিতে উৎসাহী মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

কিন্তু বিএনপি`র একটি বড় অংশ জাতীয় ঐক্যফ্রন্টের বিরোধী। তারা মনে করে যে, এটি বিএনপি`র আদর্শ পরিপন্থী একটি দল। এই বিবেচনায় মির্জা ফখরুল ইসলাম আলমগীর জেএসডির আ স ম আব্দুর রব, নাগরিক ঐক্য, এলডিপিসহ কয়েকটি রাজনৈতিক দলকে নিয়ে একটি নতুন মোর্চার কথা ভাবছেন। তবে বিএনপি`র নেতৃবৃন্দ আশা করছেন যে, নতুন মোর্চা না হলেও যুগপৎ আন্দোলনের ধারায় তারা বাম এবং উদার গণতান্ত্রিক দলগুলোকে পেতে পারে। আর এই নিয়ে ঈদের পরে নূন্যতম কর্মসূচি দিয়ে আন্দোলনের পরিকল্পনা নিয়ে এগোচ্ছে বিএনপি।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি