মঙ্গলবার ২৭ জুলাই ২০২১



তবে কি ভয় কাবু করেছে বিএনপিকে?


বাংলা নিউজ ব্যাংক :
15.07.2021

নিউজ ডেস্ক : খালেদা জিয়ার মুক্তি, করোনাভাইরাস, অগ্নিকাণ্ডসহ সর্বোপরি গণতন্ত্র উদ্ধারের দাবির মতো একাধিক ইস্যু থাকলেও বিএনপির আন্দোলন কর্মসূচি না থাকায় নানা গুঞ্জন শুরু হয়েছে। রাজনীতি সচেতনরা মনে করছেন, সাংগঠনিক দুর্বলতার কারণে দলটি রাজপথে নামতে ভয় পাচ্ছে। গুঞ্জন চাউর হয়েছে যে, আন্দোলন-কর্মসূচির আগাম তথ্য ফাঁস, রাজনৈতিক স্বার্থ উদ্ধার ও পলিটিক্যাল স্যাবোটাজের আশঙ্কায় বিএনপি এখন রাজপথ বিমুখ।

একাধিক যৌক্তিক ইস্যু থাকার পরও বিএনপি কেন রাজপথে নেই, এমন প্রশ্নের জবাবে দলটির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন বলেন, দেশের রাজনৈতিক অবস্থায় বিএনপি ভালো নেই। এর পরও শুধুমাত্র ম্যাডাম জিয়ার মুক্তির আন্দোলনেই দেশ কাঁপিয়ে দিতে পারতো বিএনপি। কিন্তু অজানা কোন কারণে যেন বিএনপির রাজনীতিতে স্থবিরতা বিরাজ করছে। নেতাদের মধ্যে এক ধরণের ভয় কাজ করছে।

তিনি আরো বলেন, আসলে ২০১৪ সালের আন্দোলনে সফল না হওয়ায় নতুন কর্মসূচিতে বিশ্বাস ও আস্থা রাখতে পারছেন না তৃণমূল নেতৃবৃন্দ। তবে আমরা বিএনপির এই অচলাবস্থা দূর করার বিষয়টি নিয়ে বিশদ গবেষণা চালাচ্ছি। ভুল-ত্রুটিগুলো চিহ্নিত করার জন্য চেষ্টা করছি। এছাড়া আন্দোলনের নামে যারা অতীতে বিভিন্ন রকমের অপরাজনীতি করার চেষ্টা করেছেন তাদের বিষয়েও সতর্কবার্তা জারি করা হচ্ছে।

বিষয়টিকে ভিন্নভাবে ব্যাখ্যা করে দলটির স্থায়ী কমিটির আরেক সদস্য ও সংস্কারপন্থী নেতা মাহবুবুর রহমান বলেন, বিএনপিকে রাজনীতির কক্ষপথে ফিরিয়ে আনতে হলে রাজপথে নামার বিকল্প নেই। কিন্তু সেই প্রক্রিয়ায় বাধা দিচ্ছেন দলের কিছু কুচক্রী নেতারা। এতো ইস্যুতেও বিএনপির নীরব অবস্থান রাজনীতিতে নানা গুঞ্জনের জন্ম দেয়। দলীয় অচলাবস্থার জন্য বিভিন্ন মহলের তির্যক কথা শুনতে হয় আমাদের। রাজনৈতিক প্রসঙ্গে খোলা মনে কারো সঙ্গে আলাপ করতে পারি না।

তিনি আরো বলেন, বিএনপিকে চাঙ্গা করতে হলে সাবধানতার সাথে পা ফেলতে হবে। তথ্য পাচারকারী, আঁতাতকারীদের হাত থেকে দলকে বাঁচাতে হলে শুদ্ধি অভিযান চালাতে হবে। প্রতিষ্ঠাকালীন ইতিহাসে বিএনপিকে কখনো এতটা নির্জীব অবস্থায় দেখিনি। তাই চলমান সমস্যাগুলোর সমাধানের জন্য বিশদ গবেষণা করা দরকার।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি