মঙ্গলবার ২৭ জুলাই ২০২১



জামায়াত থাকলেই চলবে তারেকের!


বাংলা নিউজ ব্যাংক :
15.07.2021

ডেস্ক রিপোর্ট: বিএনপি নেতৃত্বাধীন ২০-দলীয় জোট ছেড়ে বেড়িয়ে গেছে জমিয়তে উলামায়ে ইসলাম। বুধবার বিকেলে রাজধানীর পুরানা পল্টনে জরুরি সংবাদ সম্মেলন করে জমিয়তে উলামায়ে ইসলাম ২০-দলীয় জোট ছাড়ার ঘোষণা দেয়। এতে করে রাজনৈতিক এই জোটটি টিকে থাকা হুমকির মুখে পড়েছে। জোটের শরিক ইসলামী দলগুলো একে একে জোট ছেড়ে যাবে বলে জানা গেছে। এতে করে বিএনপি নেতাদের মধ্যে আতঙ্ক তৈরি হয়েছে। রাজনৈতিকভাবে চাপের মুখে আছে বিএনপি, এখন শরিকরা ছেড়ে গেলে একলা হয়ে পড়ার ভয়ে অস্থির নেতারা। তবে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান পলাতক আসামি তারেক রহমান এসব এ বিচলিত নন বলে জানা গেছে। লন্ডন বিএনপির সূত্র জানিয়েছে, জামায়াতে ইসলামী যতক্ষণ সাথে আছে ততক্ষণ অন্য কাউকে না হলেও চলবে বলে মনে করছেন তারেক।

সূত্র জানায়, জমিয়তে উলামায়ে ইসলামের জোট ছাড়ার ঘোষণায় বিএনপির মহাসচিব ব্যস্ত হয়ে তারেক রহমানকে ফোন করেছিলেন। এখন কীভাবে বাকি দলগুলোকে জোটে আটকে রাখা যায় সে চেষ্টা করতে বলেন তারেককে। কিন্তু তারেক তাকে বলেছেন, আমার জামায়াত হলেই চলবে। আন্দোলনে নামলে ৫০০ শিবিরের ছেলেই ৫০০০ পুলিশকে পিটিয়ে রাস্তা ক্লিয়ার করতে পারবে। ওইসব ছোট ছোট দল চলে গেছে কিছুই হবে না। এসময় জোট ছেড়ে যাওয়া দল নিয়ে না ভেবে জামায়াতের সাথে সম্পর্ক আরও ঘনিষ্ঠ করতে ফখরুলকে নির্দেশ দেন তারেক।

যুক্তরাজ্য বিএনপির সভাপতি এম এ মালিক জানান, জোট ভাঙার বিষয়ে ভাইয়াকে জানালে তিনি বলেছেন, জোটে যেসব ইসলামী দল আছে এদের তো কর্মী কম। ছোট দল কিন্তু এদের চাহিদা বেশি। মাঠে নেমেও কিছুই করতে পারে না। হরতাল-ভাঙচুরের সময় দিনশেষে আমার শিবিরের ছেলেরাই সব করে। শিবিরের মত সাহসী আর মারমুখী তো কেউ নাই। সুতরাং জামায়াত আমাদের সাথে থাকলেই চলবে, কে গেল না গেল এসব ভাবার সময় নাই।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, ম্যাডামের হাত থেকে দলের ক্ষমতা চলে গিয়ে যে ক্ষতি হয়েছে এখন সেটা বোঝা যাচ্ছে। জামায়াত একটা স্বাধীনতাবিরোধী দল, দেশে তাদের গ্রহণযোগ্যতা কম। তাদের সাথে জোটে থাকার কারণে বিএনপিরও ভাবমূর্তি ক্ষুণ্ণ হচ্ছে। বিদেশীরা তো ওদের সাথে জোট করার জন্যই বিএনপিকেও জঙ্গি বলে। এই অবস্থায় অন্যান্য দলসমূহের সাথে সম্পর্ক বাড়িয়ে জামায়াতকে ত্যাগ করা উচিৎ। বিএনপির তরুণরাও শিবিরকে পছন্দ করে না। কিন্তু শুধুমাত্র রাস্তায় নেমে ভাংচুর-মারামারির জন্য এমন একটা স্বাধীনতাবিরোধী দলের সাথে সম্পর্ক জোরদার করতে তারেক সাহেবের যে প্রচেষ্টা, এতে বিএনপি আরও ক্ষতির মুখে পড়বে। এসব যদি তারেক সাহেব না বোঝেন তাহলে বিএনপি ক্ষমতায় আসতে পারবে না।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি