মঙ্গলবার ২৭ জুলাই ২০২১
  • প্রচ্ছদ » Lead 4 » অলিকে নিয়ে বিএনপির নিষ্ক্রিয় ও পদবঞ্চিত নিয়ে ভিন্ন আদলে নতুন জোট গঠনের তোড়জোড়



অলিকে নিয়ে বিএনপির নিষ্ক্রিয় ও পদবঞ্চিত নিয়ে ভিন্ন আদলে নতুন জোট গঠনের তোড়জোড়


বাংলা নিউজ ব্যাংক :
17.07.2021

নিউজ ডেস্ক: আগামী জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে নতুন রাজনৈতিক জোট গঠনের প্রক্রিয়া শুরু হতে যাচ্ছে। জানা গেছে, লিবারেল ডেমোক্রেটিক পার্টি -এলডিপি সভাপতি অলি আহমদকে সামনে রেখে নতুন জোট গঠনের তোড়জোড় চলছে।

জানা গেছে, এ প্রক্রিয়ার সঙ্গে বিএনপির নিষ্ক্রিয়, পদবঞ্চিত ও পদত্যাগকারী কিছু নেতার পাশাপাশি ২০ দলীয় জোটের জামায়াতে ইসলামী, কল্যাণ পার্টিসহ কয়েকটি দল এবং বি চৌধুরীর নেতৃত্বাধীন যুক্তফ্রন্টের কয়েকটি দল যুক্ত রয়েছে। এছাড়া এর সঙ্গে বেশ কয়েকটি বাম-ডান ও ইসলামি ঘরানার দল যুক্ত হতে পারে বলেও জানা গেছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, নতুন জোট গঠনের প্রক্রিয়ার সঙ্গে যুক্ত বিভিন্ন দলের নেতারা এরই মধ্যে অনানুষ্ঠানিক বৈঠক করেছেন। আসন্ন ঈদুল আজহার পর আনুষ্ঠানিকভাবে তাদের আলোচনায় বসার কথা রয়েছে। গণফোরামের সাবেক সাধারণ সম্পাদক রেজা কিবরিয়া, এক সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী এবং বিএনপি সরকারের সাবেক অর্থমন্ত্রীর ছেলেও এ প্রক্রিয়ার সঙ্গে যুক্ত রয়েছেন।

এ প্রক্রিয়ার সঙ্গে যুক্ত নাম প্রকাশে অনিচ্ছুক এক নেতা বলেন, আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আর আড়াই বছরও নেই। এরই মধ্যে আওয়ামী লীগ আগামী নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে। অপরদিকে বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে নেতা হিসাবে সামনে এনে নির্বাচন করার বিষয়ে আইনি জটিলতা রয়েছে।

গত সংসদ নির্বাচনে গণফোরামের সভাপতি ড. কামাল হোসেনকে সামনে রেখে বিএনপি অংশ নিয়েছিল। কিন্তু এবার ড. কামাল হোসেনের বিষয়ে বিএনপি নেতাকর্মীদের সন্দেহ ও অবিশ্বাস রয়েছে। আওয়ামী লীগ নেতার সমকক্ষ বর্ষীয়ান ও অভিজ্ঞ নেতাকে সামনে রাখার মতো রাজনীতিবিদ বিএনপিতে নেই বলে অনেকে মনে করছেন। আর থাকলেও কাকে সামনে আনবেন তা নিয়ে বিএনপির মধ্যে দ্বিধা-দ্বন্দ্ব রয়েছে। তাই বীর মুক্তিযোদ্ধা ও অভিজ্ঞ রাজনীতিবিদ অলি আহমদকে দিয়ে সেই শূন্যতা পূরণ করা সম্ভব বলে আমরা মনে করছি।

ওই নেতা আরো জানান, বিষয়টি নিয়ে অনানুষ্ঠানিকভাবে অনেক দলের সঙ্গে আলাপ হয়েছে। এ ব্যাপারে শিগগিরই ভালো খবর পাওয়া যাবে।

জানতে চাইলে লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) সভাপতি ড. অলি আহমদ বলেন, এসব নিয়ে কিছুই বলতে চাচ্ছি না। তবে শুধু এতটুকু বলছি যে, অনেকে আমাকে বলছেন- আপনি ছাড়া এখন দেশের কোনো উপায় নেই।

এ বিষয়ে জানতে চাইলে গণফোরামের সাবেক সাধারণ সম্পাদক বিশিষ্ট অর্থনীতিবিদ রেজা কিবরিয়া বলেন, প্রক্রিয়াটি সম্পর্কে শুনেছি। কিন্তু যতদিন ঘোষণা না করা হবে ততদিন এটা নিয়ে বেশি হৈচৈ করা উচিত নয় বলে আমার মনে হয়।

এ প্রক্রিয়া সম্পর্কে বিএনপির একাধিক সিনিয়র ও দায়িত্বশীল নেতা জানান, অলি আহমদকে ঘিরে নতুন জোট গঠনের প্রক্রিয়ার ব্যাপারে তারা বিভিন্নভাবে শুনেছেন। এ নিয়ে দলের কিছু নেতা ও ২০ দলীয় জোটের কয়েকটি শরিক দলের তৎপরতার দিকে নজর রাখা হচ্ছে।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি