মঙ্গলবার ২৭ জুলাই ২০২১



দেশবিরোধীদের খুশি করতে ব্যস্ত বিএনপি


বাংলা নিউজ ব্যাংক :
19.07.2021

নিউজ ডেস্ক: এক যুগ ধরে ক্ষমতার বাইরে থাকা বিএনপির নেতাকর্মীরা চরম হতাশায় নিমজ্জিত রয়েছেন। এখন ব্যক্তিগত আক্রমণ ও দেশবিরোধীদের খুশি করতে জোর তৎপরতা চালাচ্ছে দলটির নেতারা। এতে আত্মসম্মানবোধ সম্পন্ন তৃণমূল নেতারা বিএনপি ত্যাগ করছেন। এজন্য বিএনপি জনবিচ্ছিন্ন দলে পরিণত হয়েছে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

রাজনৈতিক বিশ্লেষকদের ভাষ্যমতে, জনবিচ্ছিন্ন হয়ে এখন গভীর হতাশায় নিমজ্জিত বিএনপি নেতারা। হতাশার কারণে নেতারা এখন তীব্র মানসিক পীড়ায় ভুগছেন। রাজনীতি ভুলে তারা ব্যক্তিগত আক্রমণকে পুঁজি হিসেবে বেছে নিয়েছেন।

তারা বলেন, ধারাবাহিক ভুলের কারণে বিএনপি রাজনীতির কক্ষপথ থেকে ছিটকে পড়েছে। জনগণের সাড়া না পেয়ে কয়েক বছর ধরে বিদেশে বসে থাকা দেশবিরোীদের সহায়তা চাওয়ায় দলটির নেতাকর্মীদের আত্মসম্মানবোধে লেগেছে। এতে অনেক নেতা দল থেকে পদত্যাগ করেছেন। আবার কেউ কেউ ব্যবসা-বাণিজ্যে মনোযোগ দিয়ে দলে নিষ্ক্রিয় হয়ে পড়েছেন।

রাজনৈতিক বিশ্লেষকরা বলেন, দুর্নীতির ক্রমাগত চর্চায় বিএনপির প্রতি সাধারণ মানুষের বিরক্তি বাড়ায় সকল পর্যায়ের প্রতিনিধি হারাচ্ছে দলটি। তারই স্পষ্ট প্রতিফলন ঘটছে প্রতিটি নির্বাচনে। আগামী ১০ বছরে বিএনপির কার্যক্রম আরো ৫০ শতাংশ কমে যেতে পারে।

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের একজন অধ্যাপক ও রাজনৈতিক বিশ্লেষক বলেন, বিএনপির অধঃপতনের জন্য দলটির সিনিয়র নেতৃবৃন্দই দায়ী। ভুলের ধারাবাহিকতা এবং সমন্বয়হীনতা ও দেশবিরোধীদের খুশি করতে গিয়ে বিএনপি রাজনীতির কক্ষপথ থেকে ছিটকে পড়েছে। বিএনপি এদেশে রাজনীতিতে ইতিবাচক অবদান রাখার সুযোগ হারিয়ে ফেলেছে। জনগণের প্রতি আস্থা নেই বলেই বিএনপি নির্বাচন বর্জন করে অন্য পথে সরকারের পতন চাইছে।

তিনি আরো বলেন, বিএনপি জনগণের দলের বদলে সন্ত্রাসী-দুর্নীতিবাজদের দলে পরিণত হয়েছে। পাকিস্তান ও দেশবিরোধীদের খুশি করতে রাজনীতি করায় দলটি জনগণের সমর্থন হারিয়ে ফেলেছে। জনবিচ্ছিন্নতার বিষয়টি উপলব্ধি করতে পারায় এখন শত শত কর্মী দলত্যাগ করছেন। এভাবে চলতে থাকলে আগামীতে দলটির জনসমর্থন আরো কমে যেতে পারে। দলত্যাগের স্রোত অন্তত সেই আভাস দিচ্ছে।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি