রবিবার ২৬ সেপ্টেম্বর ২০২১



শেষমেশ বিএনপি থেকে সরে যাচ্ছে ঐক্যফ্রন্ট


বাংলা নিউজ ব্যাংক :
27.07.2021

নিউজ ডেস্ক : নিজেদের জনপ্রিয়তা কম, এমনটা আন্দাজ করতে পেরে একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে আওয়ামী লীগ বিরোধী ঐক্যের ডাক দিয়েছিলো বিএনপি। বিএনপির ডাকে সাড়া দেন রাজনীতিতে সুবিধা করতে না পারা ড. কামাল, আ স ম আব্দুর রব ও মাহমুদুর রহমান মান্নার মতো কিছু সুযোগসন্ধানী নেতা। যাদের উদ্দেশ্য ছিলো- যেকোনো উপায়ে আওয়ামী সরকারকে উৎখাত করা।

কিন্তু নির্বাচনে জনগণের বিপুল ভোটে জয়ী হয় বাংলাদেশ আওয়ামী লীগ। ফলে রাজনীতিতে মুখ থুবড়ে পড়ে ঐক্যফ্রন্ট। জনগণের সমর্থন না থাকায় জোটটিতে বিভিন্ন সময়ে ভাঙনের গুঞ্জন শোনা যায়। শেষ পর্যন্ত সেইসব গুঞ্জন সত্যি হতে যাচ্ছে। কারণ, ঐক্যফ্রন্টের মূল নেতা ড. কামাল হোসেনের বক্তব্যের মাধ্যমে এমনটি প্রতীয়মান হলো।

জাতীয় ঐক্যফ্রন্টের মধ্যে ঐক্য আছে কি না- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে জাতীয় ঐক্যফ্রন্টের আহ্বায়ক ড. কামাল হোসেন বলেছেন, ঐক্যফ্রন্ট নির্বাচনকে সামনে রেখে গঠন করা হয়েছিল। এখন ঐক্যফ্রন্টের আর প্রয়োজনীয়তা নেই। সোমবার (২৬ জুলাই) জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

দেশের করোনা পরিস্থিতি নিয়ে সরকারবিরোধী সবচেয়ে বড় জোট জাতীয় ঐক্যফ্রন্ট কোনো কাজ করছে না কেন- সাংবাদিকদের আরেক প্রশ্নের একই জবাব দেন ড. কামাল হোসেন। তিনি বলেন, ইলেকশনকে সামনে রেখে কয়েকটা রাজনৈতিক দল নিয়ে ঐক্যফ্রন্ট হয়েছিল। যার প্রয়োজন এখন আর নেই। এখন করোনা মোকাবিলায় জনগণের ঐক্য দরকার।

এ প্রসঙ্গে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, বিষয়টি ছিলো, সমঝোতার। নির্বাচনের আগে আমরা একটি জোট গঠন করেছিলাম। যার আপাতত কোনো কার্যক্রম নেই বললেই চলে। ঐক্যফ্রন্ট গঠনের উদ্দেশ্য সরকারের পতন ঘটানো। কিন্তু সেটি তো সম্ভব হচ্ছে না। আমরা বুঝতে পেরেছি, দীর্ঘমেয়াদি পরিকল্পনা ছাড়া কোনো উদ্দেশ্য সফল হয় না। যার পরিণতির প্রমাণ পাই ড. কামাল হোসেনের বক্তব্যের মাধ্যমে।

তিনি আরো বলেন, নির্বাচনের পর থেকেই আমরা বুঝতে পারি, ঐক্যফ্রন্টের সঙ্গে আমাদের ভবিষ্যৎ সুখের হবে না। ড. কামালের বক্তব্যের মাধ্যমে অত্যন্ত দুঃখের সঙ্গে একটি বিষয়ে উপনীত হওয়া গেলে যে, কাগজে-কলমে এই জোট থাকলেও বাস্তবিক অর্থে এই জোটের আর কোনো ভিত্তিই থাকলো না।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি