মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১



আওয়ামী লীগে ভিড়তে চায় বিএনপির জোটে থাকা দলগুলো


বাংলা নিউজ ব্যাংক :
27.07.2021

নিউজ ডেস্ক: রাজনৈতিক অনাস্থার মুখে পড়ে বিএনপির নেতৃত্বাধীন ২০-দলীয় জোটের শরিক ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি (এনডিপি), ইসলামিক পার্টি, বাংলাদেশ ন্যাপ ও বাংলাদেশ লেবার পার্টি— এ চার দল একত্রে জোট ছাড়তে তৎপরতা চালাচ্ছে। এরইমধ্যে সরকার সংশ্লিষ্ট একটি পক্ষের সঙ্গে তাদের যোগাযোগও হয়েছে বলে জানা গেছে। বিষয়টি এনডিপি ও লেবার পার্টির দুই প্রধান নেতা গণমাধ্যমের কাছে স্বীকার করেছেন।

এদিকে বিএনপির বিভিন্ন পর্যায়ের একাধিক নেতার সঙ্গে কথা বলে জানা গেছে, বিজেপির আন্দালিব রহমান পার্থ এবং বঙ্গবীর কাদের সিদ্দিকী বা আরও ছোট কোনো দলের বেরিয়ে যাওয়ার ঘটনার চেয়ে এই মুহূর্তে বিএনপি কিছুটা উদ্বিগ্ন এলডিপির অলি আহমদের তৎপরতা নিয়ে। কারণ, তিনি বিএনপির নেতা-কর্মী ও সমর্থক এবং সাধারণ মানুষের জন্য গুরুত্বপূর্ণ দুটি বিষয় সামনে রেখে মাঠে নেমেছেন, যার নাম দিয়েছেন ‘জাতীয় মুক্তি মঞ্চ’। তিনি আসলে কোন পথে এগুচ্ছেন তা নিয়ে বিএনপির মধ্যে উদ্বেগ দেখা দিয়েছে।

বিএনপির কেন্দ্রীয় একজন নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেন, বিএনপির শীর্ষ নেতৃত্বের উদ্বিগ্ন হওয়ার অন্যতম কারণ হচ্ছে, অলি আহমদ ২০ দলীয় জোটের জ্যেষ্ঠ নেতা। তার অভিজ্ঞতাও অনেক। তিনি হঠাৎ কী উদ্দেশ্যে জামায়াতকে নিয়ে সক্রিয় হলেন, এর পেছনে দেশের ভেতরে-বাইরের কারও হাত আছে কি না, তা বোঝার চেষ্টা করছেন বিএনপির নেতারা। এ রকম চিন্তা থেকে ২০ দলের কোনো শরিক যাতে অলি আহমদের মুক্তি মঞ্চের সঙ্গে যুক্ত না হয়, সে জন্য বিএনপির উচ্চপর্যায় থেকে অনেককে ফোন করে অনুরোধ করা হয়েছে।

এমন পরিস্থিতিতে জাতীয় ঐক্যফ্রন্ট না ২০-দলীয় জোট—কোন জোটকে কীভাবে সমন্বয় বা প্রাধান্য দিয়ে পরবর্তী পথচলা ঠিক করবেন, তা নিয়ে বিএনপির নীতিনির্ধারকেরা দ্বিধাদ্বন্দ্বে আছেন বলে জানা গেছে।

এই প্রেক্ষাপটে বিব্রত অবস্থায় পড়েছেন বিএনপি নেতারা। এ বিষয়ে দলের স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় কিছুটা হতাশা নিয়ে বলেন, স্বীকার করছি দলের অবস্থা সুবিধার না। সমস্যা নানা দিক থেকে ঘিরে আছে। খুব কৌশলে সমস্যা সমাধান করাই আমাদের লক্ষ্য। তবে তা কিভাবে সমাধান করা হবে তা নিয়ে দলের পরিকল্পনা আছে কিনা তা আমি এখনও জানি না। হয়তো তারেক রহমানের আস্থাভাজন নেতারাই চলমান সংকট উত্তরণে কৌশল নির্ধারণ করছেন।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি