মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১
  • প্রচ্ছদ » Lead 1 » জাইমা রহমানের জন্মদিনে নিম্ন মানের ত্রাণ দেবার অভিযোগ



জাইমা রহমানের জন্মদিনে নিম্ন মানের ত্রাণ দেবার অভিযোগ


বাংলা নিউজ ব্যাংক :
28.07.2021

নিউজ ডেস্ক : বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নাতনী জাইমা রহমানের জন্মদিন উপলক্ষে দলের ক্ষতিগ্রস্ত নেতাদের পরিবারকে অনুদান পাঠানোর কর্মসূচী শুরু হয় ১৮ই জুলাই। দশদিন যাবত চলা এই কর্মসূচী ২৮ জুলাই গিয়ে শেষ হয়। তবে অনুদান দিয়ে ব্যাপক সমালোচনার শিকার হয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

বুধবার (২৮ জুলাই) শেষ হওয়া এই কর্মসূচী নিয়ে নানা অনিয়ম, স্বজনপ্রীতি ও চাঁদাবাজির অভিযোগও পাওয়া গেছে। এছাড়া অনুদানের বিভিন্ন সামগ্রী নিম্নমানের হওয়ায় দলটির বিভিন্ন পর্যায়ের নেতারা তারেক রহমানের কঠোর সমালোচনা করছেন। বিএনপির দু’জন সিনিয়র নেতার সঙ্গে কথা বলে জন্মদিন উপলক্ষে অনুদান বিতরণের কেলেঙ্কারির বিষয়ে জানা গেছে।

এ বিষয়ে কিছুটা বিরক্তি প্রকাশ করে দলটির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমির উদ্দিন সরকার বলেন, তারেক রহমানের নির্দেশে জাইমা রহমানের জন্মদিন উপলক্ষে ক্ষতিগ্রস্ত বিএনপি নেতাদের অনুদান দেয়ার নামে নিম্নমানের পণ্য বিতরণের বিভিন্ন অভিযোগ শুনছি। অনেকেই অনুদান পৌঁছে দিতে গিয়ে চাঁদাবাজিরও চেষ্টা করেছেন বলে জানতে পেরেছি। এগুলো দলের ও কর্মীদের জন্য খুবই অস্বস্তিকর ও অপমানজনক। এই ইস্যুতে অনিয়মের জন্য কয়েকজন সিনিয়র নেতাও দায়ী বলে শোনা যাচ্ছে। বিষয়টি নিয়ে ব্যাপক বিশ্লেষণের পর তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

তিনি আরো বলেন, তারেক রহমানের নির্দেশ ছিলো- অনুদান দেবার সময় কোনো রকম স্বজনপ্রীতি ও দুর্নীতি করা যাবে না। অথচ খবর পেয়েছি, বগুড়া সদর, চট্টগ্রাম মহানগর এবং মুন্সিগঞ্জ জেলার বিভিন্ন এলাকায় অনুদান পৌঁছে দিতে গিয়ে ছাত্রদল ও যুবদলের ছেলেরা স্বজনপ্রীতি ও কিছুটা চাঁদাবাজির চেষ্টা করেছে। এছাড়া উপহার সামগ্রীর মান নিয়েও অনেকে প্রশ্ন তুলেছেন। অনেকেই নাকি অভিযোগ করেছেন যে, ভালো ভালো উপহার সামগ্রী রেখে দিয়ে নিম্নমানের পণ্য নেতা-কর্মীদের বাড়িতে পাঠানো হয়েছে। এই অভিযোগগুলো যদি সত্যি হয়, তবে তৃণমূল দলের প্রতি আস্থা হারাবে।

বিষয়টি ভিন্নভাবে ব্যাখ্যা করে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, তারেক রহমানের নির্দেশনা অনুযায়ী তালিকা ধরে ধরে নেতা-কর্মীদের বাড়ি বাড়ি অনুদান পাঠানোর ব্যবস্থা করেছি। এতবড় আয়োজন সফল করতে গেলে কিছুটা ভুল-ত্রুটি হতেই পারে। তবে অনুদান বিষয়ে চাঁদাবাজির অভিযোগ আমারও কানে এসেছে। এর সঙ্গে যাদের সম্পৃক্ততা আছে তাদের ছাড় দেয়া হবে না।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি