রবিবার ২৬ সেপ্টেম্বর ২০২১



ফর্মুলা যখন খালেদা মুক্ত বিএনপি গড়ার


বাংলা নিউজ ব্যাংক :
02.08.2021

নিউজ ডেস্ক : দেশে চলমান বিভিন্ন কর্মকাণ্ড নিয়ে করোনা ভাইরাসের উছিলা দিয়ে ঘরোয়াভাবে জুম মিটিংএর মাধ্যমে প্রতিবাদ করলেও দলটি মূলত নিজেদের অবস্থান কোনো ভাবেই জানান দিতে পারছে না বিএনপি। বিভিন্ন ইস্যুকে কেন্দ্র করে প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে শুধু অনলাইনেই কর্মসূচি পালন করছেন তারা। কিন্তু সাজাপ্রাপ্ত দলীয় প্রধান কারাবন্দী খালেদা জিয়াকে মুক্ত করতে নেই কোনো কার্যকরী দলীয় পদক্ষেপ।

যদিও প্রতিটি ইস্যুতে বিএনপির পক্ষ থেকে কিছু বলতে গেলেই তারা খালেদা জিয়াকে মুক্ত করার প্রসঙ্গ টেনে আনে। তবে প্রকৃত পদক্ষেপ স্থবির হয়ে আছে খালেদা জিয়ার মুক্তির আন্দোলন। যার ফলে তিন বছরেরও বেশি সময় ধরে অবরুদ্ধ থাকতে হচ্ছে দলীয় নেত্রীকে। এ কারণেই মুখে মুখে খালেদা জিয়ার মুক্তি চাইলেও উপযুক্ত কোনো ব্যবস্থা গ্রহণ না করায় বর্তমানে মহাসচিব মির্জা ফখরুলপন্থী নেতাদের কর্মকাণ্ডকে ‘মাইনাস খালেদা জিয়া ফর্মুলা’ বলছেন খালেদাপন্থী নেতারা।

দলের খালেদাপন্থীদের অভিযোগ, বিএনপি এখন জাতীয়তাবাদী চরিত্রে পরিচালিত হচ্ছে না। জিয়াউর রহমান-খালেদা জিয়ার নীতি আদর্শে বৃহৎ এ দলের নেতৃত্ব চলছে না। বিএনপির ভেতর থেকে যেসব সংস্কারবাদীরা খালেদা জিয়াকে মাইনাস করার নেতৃত্ব দিয়েছেন, হঠাৎ করে বাম রাজনীতি থেকে যারা এ দলে এসে বড় নেতা হয়ে গেছেন, তাদের আদর্শেই বিএনপি চলছে। অবরুদ্ধ হয়ে খালেদা জিয়া বিএনপির নেতৃত্বের বাইরে থাকায় সংস্কারবাদী-বামপন্থি নেতারা বিএনপিতে কৌশলে তাদের বীজ বপন করছেন। এতে করে বিএনপি চলে যাচ্ছে জনগণের বাইরে, দলের মূল চরিত্র থেকে দূরে।

খালেদাপন্থীদের নির্ভরযোগ্য একটি সূত্র জানায়, খালেদা জিয়া কারাগারে যাওয়ার পর ও নির্বাচনের আগ থেকেই বিএনপির নেতৃত্ব বাম রাজনীতির কৌশলে চলছে। পাশের একটি দেশ, ভবিষ্যতে বাংলাদেশে বিজনেস পলিসির জন্য বিএনপিতে বাম রাজনীতির আদর্শ তৈরি করতে জোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। ভবিষ্যৎ সেই ছকের আলোকেই কয়েকজন নেতাকে হাতে রেখে আশ্বাসের বাণী দিয়ে বিএনপি থেকে জাতীয়তাবাদী চরিত্র নষ্ট করার প্রচেষ্টা চলছে। ভবিষ্যৎ নেতৃত্বের লোভে দলের বড় একটি অংশ খালেদা জিয়ার মুক্তিতেও নীরব রয়েছে।

আন্তর্জাতিক ওই মহলটি কোনোভাবেই চাচ্ছে না, খালেদা জিয়ার মুক্তির জন্য দেশে আন্দোলন-সংগ্রামের নামে কোনো অগ্নি সন্ত্রাস, জ্বালাও-পোড়াও, হরতাল-অবরোধের মতো কোনো সহিংস পরিস্থিতি তৈরি হোক। সব সময় মহলটি খালেদা জিয়ার মুক্তিতে বিএনপিকে আশ্বাস দিয়ে রাখছে, সান্ত্বনা দিয়ে রেখেছে। কয়েক মাস পরপর খালেদা জিয়ার মুক্তির ইস্যুটি সামনে নিয়ে আসা হয়।

এমন প্রেক্ষাপটে ফখরুলরা আগামীর নেতৃত্বের জন্য ছক আঁকছেন নাকি খালেদা জিয়াকে মুক্ত করে বিএনপিকে বাঁচাতে চাচ্ছেন, সেটি নিয়ে নির্দিষ্ট কোন বার্তা পাচ্ছে না জিয়া পরিবার। তবে দলের বড় একটি অংশ যে খালেদা জিয়ার অনুপস্থিতিতে সংস্কার ও বামনীতি তৈরি করছেন এটা অনেকের কাছেই স্পষ্ট।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি