রবিবার ২৬ সেপ্টেম্বর ২০২১



হতাশার মরুভূমিতে চারিদিকে মরীচিকা দেখছে বিএনপি


বাংলা নিউজ ব্যাংক :
02.08.2021

নিউজ ডেস্ক : বিএনপির দুর্নীতিগ্রস্থ চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি নিয়ে বিপাকে পড়েছেন বিএনপির খালেদাপন্থী নেতারা। মুক্তিতে বাধা হিসেবে একদিকে যেমন দলীয় নেতাদের একাংশের গাফিলতির কথা বলা হচ্ছে, অন্যদিকে আইনজীবীদের অপারগতার কথাও সামনে আসছে।

বলা হচ্ছে, আইনি প্রক্রিয়ায় তার মুক্তি অসম্ভব। নতুন উপায়, বিশেষ করে অসুস্থ বিবেচনায় তার প্যারোলে মুক্তি চাওয়া হবে কিনা তা নিয়ে বিএনপিতে আলোচনা চললেও সে আলোচনায় কোন অগ্রগতি চোখে পড়ছে না। পাশাপাশি কঠোর আন্দোলনের মাধ্যমে সরকারের ওপর প্রবল চাপ সৃষ্টি করার কথাও ভাবছেন নেতারা। কিন্তু বিএনপির সাংগঠনিক অবস্থা ভেঙে পড়ায় সেই আন্দোলনও আলোর মুখ দেখছে না। এদিকে দুর্নীতি মামলায় অবরুদ্ধ থাকা দলীয় প্রধানের বিষয়ে বন্ধু দেশগুলোর সঙ্গে মুক্তির বিষয়ে মৃদু দেন-দরবার করা হলেও তাতে বিশেষ কোন কাজ হচ্ছে না।

বিএনপির একাধিক সিনিয়র নেতা জানান- দল, পরিবার ও সর্বোপরি খালেদা জিয়ার সিদ্ধান্তের ওপর নির্ভর করছে পরবর্তী রাজনৈতিক অবস্থান নির্ধারণের বিষয়টি। অবশ্য শুরু থেকেই বিএনপির মধ্যম সারির নেতারা চাইছেন- যেকোনো প্রক্রিয়ায় খালেদা জিয়ার মুক্তি। কিন্তু দলের অভ্যন্তরের একটি চক্রই খালেদা মুক্তির বিষয়ে গা-ছাড়া ভাব দেখাচ্ছে এবং নির্দিষ্ট কোনো সিদ্ধান্তে পৌঁছাতে চাচ্ছে না বলে গুঞ্জন অব্যাহত রয়েছে। এমন পরিস্থিতিতে দলটির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির বৈঠক ডাকা হয়েছে।

এই বিষয়ে জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন কিছুটা প্রসঙ্গ এড়িয়ে বলেন, জামিনের বিষয়টি আইনজীবীরা ভালো বলতে পারবেন। বৈঠক পরবর্তীতে ম্যাডামের মুক্তির কৌশল সম্পর্কে বিস্তারিত জানানো হবে।

অপরদিকে সিনিয়র আইনজীবীদের সঙ্গে খালেদা জিয়ার মুক্তির বিষয়ে কথা বলতে চাইলে তারা এ বিষয়ে কোনো কথা বলতে রাজী হননি।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি