বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১
  • প্রচ্ছদ » Lead 3 » গোলক ধাঁধায় বিএনপি, নেই কার্যকর কোনো কর্মসূচি



গোলক ধাঁধায় বিএনপি, নেই কার্যকর কোনো কর্মসূচি


বাংলা নিউজ ব্যাংক :
03.08.2021

নিউজ ডেস্ক: করোনার এ দুর্যোগে শুরু থেকেই অলস সময় পার করছে বিএনপি। জনকল্যাণকর কোনো কর্মসূচি তো দূরের কথা তাদের দলীয় তেমন কর্মকাণ্ডই চোখে পড়েনি। এমন পরিস্থিতিতে বিএনপির অবশিষ্ট জনপ্রিয়তা ও বিশ্বাসযোগ্যতা তলানিতে ঠেকেছে।

এদিকে মহামারির এ পরিস্থিতিতে সাধারণ মানুষের কোনো সহায়তা না করে লকডাউন শেষে খালেদা জিয়ার মুক্তিসহ বিভিন্ন দাবি আদায়ে আন্দোলনের আভাস দেওয়া হয়েছিল দলের পক্ষ থেকে। সম্প্রতি স্থায়ী কমিটির এক বৈঠকে এখনই কোনো আন্দোলনের দিকে না গিয়ে সাধারণ কর্মসূচি স্থির করা হয়েছে।

গুলশানে বিএনপি চেয়ারপার্সনের রাজনৈতিক কার্যালয়ে দলের স্থায়ী কমিটির ওই বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, আরো এক মাস পর করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে মাঠের কর্মসূচিতে যাবে বিএনপি। এরই ধারাবাহিকতায় রাজধানীতে শোভাযাত্রা, সারাদেশে বিভিন্ন কর্মসূচি পালন করার পাশাপাশি বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার মুক্তি ও গণতন্ত্র পুনরুদ্ধারে চলমান বিভাগীয় সমাবেশ করা হবে।

বিশ্বস্ত সূত্রে জানা গেছে, আন্দোলন ও সহিংসতার কারণে এ পর্যন্ত বিএনপির যে ক্ষতি হয়েছে, সেদিকে আর যাবে না দলটি। কেননা বিগত সময়ে বিভিন্ন ইস্যুতে আন্দোলন-সহিংসতার দিকে গিয়ে লাভের বদলে লোকসানই বেশি হয়েছে। আন্তর্জাতিক মহলে সন্ত্রাসী দল হিসেবেও বিবেচিত হয়েছে বিএনপি। তাই এবার নিয়মতান্ত্রিক কর্মসূচিতেই আগ্রহী বিএনপি।

এ প্রসঙ্গে নাম প্রকাশে অনিচ্ছুক বৈঠকে উপস্থিত থাকা বিএনপির স্থায়ী কমিটির এক সদস্য বলেন, বৈঠকটি তেমন ফলপ্রসূ হয়নি। আমি ব্যক্তিগতভাবে বৈঠকটিকে দায়সারা বলেই অভিহিত করবো।

তিনি বলেন, যেখানে কোরবানির ঈদের আগের বৈঠকে সিদ্ধান্ত হলো লকডাউন শেষ হলে আন্দোলন হবে। সেখানে ঈদের পরে এসে সাধারণ কর্মসূচির ঘোষণা আসছে। ফলে দলীয় সিদ্ধান্ত কোনো এক বৃত্তের গোলক ধাঁধায় আটকে আছে, যা পরিষ্কারভাবে বোঝা যাচ্ছে না। এ কর্মসূচি দিয়ে এতদিন কিছুই হয়নি, এবারও হবে না বলে আমি মনে করি।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি