মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১
  • প্রচ্ছদ » Lead 2 » খালেদা জিয়ার পরিণতি হবে জিয়াউর রহমানের মতো : অন্তর্জাতিক গণমাধ্যম



খালেদা জিয়ার পরিণতি হবে জিয়াউর রহমানের মতো : অন্তর্জাতিক গণমাধ্যম


বাংলা নিউজ ব্যাংক :
09.08.2021

নিউজ ডেস্ক : বাংলাদেশ জাতীয়তাবদী দল বিএনপির দুর্নীতিগ্রস্থ চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার পরিণতি তার প্রয়াত স্বামী জিয়াউর রহমানের মতো হবে বলে জানিয়েছে বিশ্বের খ্যাতনামা ইংরেজি দৈনিক নিউইয়র্ক টাইমস।

সম্প্রতি নিউইয়র্ক টাইমস এর একটি অনুসন্ধানী প্রতিবেদনে বিএনপির ভবিষ্যৎ রাজনৈতিক অস্থিরতা বিষয়টি উঠে এসেছে। প্রতিবেদনটি বলছে, ১৯৮১ সালের ৩০ মে চট্টগ্রাম সার্কিট হাউজে প্রেসিডেন্ট জিয়াউর রহমানসহ তার বিশ্বস্ত বেশ কিছু সেনা সদস্য বিদ্রোহীদের হাতে নিহত হয়েছিলেন। ঠিক একইভাবে বিএনপির নেতাদের কারণে বেগম জিয়ারও একই পরিণতি হবে মনে করছে পত্রিকাটি। বিভিন্ন তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে পত্রিকাটি গবেষণালব্ধ তথ্যের ভিত্তিতে বলছে, বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া কারাগার থেকে মুক্তি পেলেই দলীয় কোন্দলের শিকার হবেন। বিএনপির পূর্ণাঙ্গ হাল ধরতে এবং বৈরী রাজনৈতিক পরিস্থিতিতে টিকে থাকতে খালেদা জিয়া ও তার মতাদর্শে লালিত নেতাদের হত্যা করা ছাড়া সেই সব বিএনপি নেতাদের কোন উপায় থাকবে না।

নিউইয়র্ক টাইমস আরো জানায়, যদিও উপর দিয়ে বিএনপি নেতারা একতাবদ্ধ বলে ফাঁকা বুলি ছোঁড়ে, কিন্তু দলের অভ্যন্তরে কোন্দল লেগেই আছে। মূলত বিএনপিকে নিয়ন্ত্রণ করতে মরিয়া হয়ে আছে চারটি পক্ষ। এক পক্ষ খালেদা জিয়ার সমর্থক। দ্বিতীয় পক্ষ তারেক রহমানের, তৃতীয় পক্ষ মির্জা ফখরুল ও চতুর্থ পক্ষ রুহুল কবির রিজভীর সমর্থক। প্রকৃতপক্ষে এই চার পক্ষই চায় দলের প্রধান হতে। সব শেষে যখন খালেদা জিয়া মুক্ত হবে তখন মির্জা ফখরুল ও রুহুল কবির রিজভী এক পক্ষ হয়ে খালেদা জিয়াকে কুক্ষিগত করে তিনি ও তার মতাদর্শের লোকজনকে খুন করে দলীয় প্রধান হিসেবে নিজেদের প্রতিষ্ঠা করার চেষ্টা করবে।

বিষয়টি উদ্বেগজনক জানিয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, নিউইয়র্ক টাইমসের রিপোর্টটি ইতিমধ্যে আমরা পড়েছি। সব সময় নিউইয়র্ক টাইমসের ভবিষ্যতবাণী সত্যি হয়। কিন্তু এ বিষয়টি সত্যি হবে না বলেই আমরা আশা করছি। যদিও দলের মধ্যে অনেকেই চায় বিএনপির প্রধান হতে। কিন্তু এটা দলের অভ্যন্তরীণ বিষয়। অসম্ভব হলেও আমার বিশ্বাস, সকলে মিলে দলের মধ্যে চলমান সংকট দূর করে দলের ঐক্য ধরে রাখবেন।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি