বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১
  • প্রচ্ছদ » other important » মুক্তি-সংগ্রামের নেপথ্যের বড় গেরিলা যোদ্ধার নাম বঙ্গমাতা: শেখ পরশ



মুক্তি-সংগ্রামের নেপথ্যের বড় গেরিলা যোদ্ধার নাম বঙ্গমাতা: শেখ পরশ


বাংলা নিউজ ব্যাংক :
10.08.2021

নিউজ ডেস্ক: আওয়ামী যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ বলেছেন, বাংলাদেশের মুক্তির আন্দোলনে, সংগ্রামে সবচেয়ে বড় দেশ প্রেমিক, মুক্তি-সংগ্রামের নেপথ্যের বড় গেরিলা যোদ্ধার নাম বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিব।

সোমবার বঙ্গবন্ধু অ্যাভিনিউ আওয়ামী লীগের কেন্দ্রীয় রাজনৈতিক কার্যালয়ে শেখ ফজিলাতুন নেছা মুজিবের ৯১তম জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

বঙ্গমাতা স্মৃতিচারণ করতে গিয়ে শেখ পরশ বলেন, বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিব ছিলেন স্বশিক্ষায় শিক্ষিত। তিনি ছিলেন অতিথি পরায়ণ, তার হৃদয় ছিল মহানুভবতায় ভরপুর, দুঃসময়ে ছিলেন ধৈর্যের মূর্ত প্রতীক। কীভাবে দুঃসময়ে মাথা ঠান্ডা রেখে এগিয়ে যেতে হয়; তা বঙ্গমাতার জীবন থেকে আমরা শিখতে পারি। ছয় দফা থেকে-১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধ পর্যন্ত বিভিন্ন সময়ে বঙ্গবন্ধু যখন জেলে বন্দি থাকতেন তখন দিশাহারা ছাত্রলীগ, আওয়ামী লীগের নেতাকর্মীদের পথপ্রদর্শক ছিলেন বঙ্গমাতা।

আমার শিশু বয়সে তার সঙ্গে মধুর স্মৃতি রয়েছে উল্লেখ করে তিনি বলেন, বঙ্গমাতা শিশুদের প্রতি ছিলেন অত্যন্ত আন্তরিক। শিশুদের কথা মনোযোগ দিয়ে শুনতেন। একদিন মায়ের সঙ্গে ধানমণ্ডি ৩২, বঙ্গবন্ধু বাসায় গেলে তাদের মুরগি এবং মুরগির বাচ্চা আমার খুব পছন্দ হয়ে যায়। সেটি বঙ্গমাতা টের পেয়েছিলেন। কিন্তু মায়ের কারণে বাসায় আনতে পারিনি। কাঁদতে কাঁদতে সেদিন বাসায় ফিরেছিলাম। কিন্তু কিছুক্ষণ পরে দেখি মুরগি ও মুরগির বাচ্চা আমার বাসায় পৌঁছে দিয়েছেন। এটাই ছিল শিশুদের প্রতি বঙ্গমাতার ভালোবাসা। আমি তাকে দাদি বলে ডাকতাম।

যুবলীগের চেয়ারম্যান আরো বলেন, এ দেশের মুক্তির আন্দোলনে, মুক্তির সংগ্রামে সবচেয়ে বড় দেশ প্রেমিকের নাম বঙ্গমাতা। এ দেশের মুক্তি-সংগ্রামের নেপথ্যের বড় গেরিলা যোদ্ধার নাম বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিব। বঙ্গবন্ধুর পরিবর্তে আওয়ামী লীগের নেতাকর্মীদের পথপ্রদর্শক ছিলেন বঙ্গমাতা।

কেন্দ্রীয় যুবলীগের আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আওয়ামী যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ ও সঞ্চালনা করেন-সাধারণ সম্পাদক মো. মাইনুল হোসেন খান নিখিল।

আওয়ামী যুবলীগের উদ্যোগে রাজধানী ঢাকার হাসপাতালসহ বিভিন্ন জেলায় যুবলীগের অক্সিজেন ব্যাংকগুলোতে বিনামূল্যে অক্সিজেন সিলিন্ডর বিতরণ করা হয়।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি