মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১



কঠোর প্রস্তুতি তারেকের, দোটানায় বাকী নেতারা


বাংলা নিউজ ব্যাংক :
12.08.2021

নিউজ ডেস্ক : লকডাউন শেষ হওয়ায় আন্দোলন গড়ে তুলে বেগম খালেদা জিয়াকে মুক্ত করতে তৃণমূল থেকে কেন্দ্র পর্যন্ত বিতর্কিত ও প্রশ্নবিদ্ধ নেতাদের দায়িত্ব থেকে অব্যাহতি দেয়ার চিন্তা করছে বিএনপির হাইকমান্ড। মূলত দলকে চাঙ্গা করে অযোগ্যদের বের করতে দলের অভ্যন্তরে সংস্কার কার্যক্রম পরিচালনা করতে চান দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। বিএনপির একাধিক সিনিয়র নেতাদের সাথে কথা বলে দলীয় সংস্কার অভিযানের বিষয়ে জানা গেছে।

তৃণমূল থেকে কেন্দ্র পর্যন্ত দলের দুর্নীতিবাজ, বিতর্কিত ও সুবিধাবাদী নেতাদের বাদ দেয়ার বিষয়ে জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, বছরের পর বছর ক্ষমতায় না থেকেও দলের কিছু বিতর্কিত ও সুবিধাবাদী নেতাদের কারণে বিএনপিকে সমালোচনার মুখে পড়তে হচ্ছে। তাই দলের হারানো ভাবমূর্তি ফিরিয়ে আনতে এবং দলকে শক্তিশালী করতে সংস্কার অভিযানের বিষয়ে মনোযোগ দিতে চান তারেক রহমান। বিতর্ক নয় বরং জনগণের সমর্থন নিয়ে বিএনপি আগামীতে রাজনীতি করতে চায়, যার কারণে অনেকটা বাধ্য হয়েই এই অভিযান চালাতে চান তারেক।

তিনি আরো বলেন, অনেকেই বলছেন- আওয়ামী লীগের পদাঙ্ক অনুসরণ করে বিএনপি দলীয় সংস্কারাভিযান চালাতে চায়। আমি স্পষ্ট বলতে চাই, ভালো কিছু করতে হলে কাউকে অনুসরণ করতে হয় না। আমাদের এই অভিযানের সাথে অন্যকোন দলের অভিযানের যদি সাদৃশ্য পাওয়া যায় তাহলে তো কিছু করার নেই। দলকে গ্রহণযোগ্য পর্যায়ে নিয়ে যেতে সংস্কার অভিযানের অংশ হিসেবে জেলায় জেলায় দুর্নীতিবাজ ও বিতর্কিত নেতাদের বিষয়ে তথ্য চেয়ে সংশ্লিষ্ট নেতাদের কাছে চিঠি পাঠানো হচ্ছে। আশাকরি আগামীতে গ্রহণযোগ্য নেতাদের নিয়ে বিএনপি রাজনীতি করতে সক্ষম হবে এবং জনগণের মন জয় করতে পারবে।

এদিকে বিষয়টিকে ভিন্নভাবে ব্যাখ্যা করে বিএনপিপন্থী বুদ্ধিজীবী ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, তারেক রহমানের শুদ্ধি অভিযানকে স্বাগত জানাচ্ছি। বিএনপিকে সত্যিকারার্থে জনগণের পছন্দের রাজনৈতিক দল হিসেবে গড়ে তুলতে হলে দলের সব ময়লা-আবর্জনা পরিষ্কার করতে হবে। দুর্নীতিবাজ, আঁতাতকারী, সুবিধাবাদী ও বাণিজ্যিক মনোভাবের নেতাদের বহিষ্কার করতে হবে। তবেই হয়তো একদিন বিএনপি তার হারানো গৌরব ফিরে পেতে পারে এবং জনগণের প্রতিনিধিত্ব করতে সক্ষম হবে। তবে দুর্নীতিবিরোধী অভিযান যেন বিরোধী মত দমনের না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে তারেক রহমানকে।

তিনি আরো বলেন, পোড়খাওয়া ও পরীক্ষিত নেতাদের পদায়ন নিশ্চিত করতে পারলে বিএনপির অধঃপতন ঠেকানো সম্ভব হবে।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি