মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১
  • প্রচ্ছদ » Lead 3 » বিএনপিকে বাঁচাতে হলে ছাড়তে হবে ঐক্যফ্রন্ট



বিএনপিকে বাঁচাতে হলে ছাড়তে হবে ঐক্যফ্রন্ট


বাংলা নিউজ ব্যাংক :
13.08.2021

নিউজ ডেস্ক : তিন বছর আগে জাতীয় সংসদ নির্বাচনে বিএনপিকে সঙ্গে নিয়ে সরকারবিরোধী জোট বেধেও খুব বেশি উপকৃত হতে পারেনি ঐক্যফ্রন্ট। উল্টো ঐক্যফ্রন্টের সাথে জোট বাধায় ২০ দলীয় জোটের রোষানলে পড়তে হয়েছে বিএনপিকে। দলটির অনেক নেতাই মনে করেন, ড. কামালদের খপ্পরে পড়ে বিএনপি রাজনৈতিক স্বকীয়তা হারিয়েছে। ঐক্যফ্রন্টের ভুলে ভরা রাজনৈতিক কৌশলে বিএনপি বাধ্য হয়ে সংসদেও যোগদান করতে বাধ্য হয়েছে, যা দলটির রাজনৈতিক ইমেজ ধ্বংস করেছে।

তবে এতো ক্ষতির পরও বিএনপি কেন ঐক্যফ্রন্টের মায়া ত্যাগ করতে পারছে না, সেটি বোধগম্য নয় বিএনপির বেশিরভাগ নেতার কাছে। কোন লাভের আশায় বিএনপি ঐক্যফ্রন্টের মতো উচ্ছিষ্ট রাজনৈতিক জোট থেকে নিজেদের সরিয়ে নিচ্ছে না, সেটি নিয়ে সন্দিহান দলটির নেতারা।

বিএনপির একাধিক সিনিয়র নেতার সাথে কথা বলে ঐক্যফ্রন্ট নিয়ে তাদের ক্ষোভ ও সংশয়ের বিষয়ে জানা গেছে।

ঐক্যফ্রন্টের বিষয়ে বিএনপির দুর্বলতার বিষয়ে জানতে চাইলে দলটির স্থায়ী কমিটির নিষ্ক্রিয় নেতা মাহবুবুর রহমান বলেন, দেশের রাজনীতিতে উল্লেখযোগ্য প্রভাব রাখতে ব্যর্থ হয়েছে ঐক্যফ্রন্ট। একাধিক ইস্যু থাকলেও সরকারবিরোধী কোনো কঠোর আন্দোলন গড়ে তুলতে পারেনি বৃহত্তর এই জোটটি। যার কারণে জোটের অপ্রাসঙ্গিকতা নিয়ে নানা মহলে প্রশ্নও উঠছে। ঐক্যফ্রন্ট নামের নির্বাচনী জোট গঠনের সময়ই বিএনপির তৃণমূলে এই জোট নিয়ে অবিশ্বাস, সন্দেহ ছিল। আজকে সেই সন্দেহ সত্যিতে রূপান্তরিত হলো।

তিনি আরো বলেন, বিএনপির রাজনৈতিক অধঃপতনের জন্য জোট নির্ভরতাকে দায়ী করবো আমরা। একজোট ছেড়ে আরেক জোটে ঘুরে বেড়ানেই আজকে বিএনপির জন্য কাল হয়ে দাঁড়িয়েছে। বিএনপিকে রাজনীতিতে ঘুরে দাঁড়াতে হলে অবশ্যই পরনির্ভরশীলতা থেকে সরে আসতে হবে। পাশাপাশি পুরাতন বন্ধুদের মূল্যায়ন করতে হবে। তবেই হয়তো বিএনপি হারানো রাজনৈতিক গৌরব ফিরে পেতে পারে।

এদিকে ঐক্যফ্রন্টের বিষয়ে ইতিবাচক মনোভাব প্রকাশ করে বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল বলেন, অনেক প্রশ্ন থাকলেও ঐক্যফ্রন্ট ভেঙে দেবে না বিএনপি। সরকারবিরোধী শক্তিগুলোকে এক মঞ্চে নেয়ার জন্যে বিএনপি এখনও ঐক্যফ্রন্টকেই টিকিয়ে রাখতে আগ্রহী। যদিও জাতীয় নির্বাচনে পরাজয়ের জন্য বিএনপি নেতাকর্মীরা ঐক্যফ্রন্টকে দায়ী ভাবেন। তবে বিষয়টি পুরোপুরি সত্য নয়।

তিনি আরো বলেন, ঐক্যফ্রন্ট গত এক বছরে রাজনীতিতে যেকোনো পরিস্থিতি মোকাবেলা করতে ব্যর্থ হয়েছে। এখানে পরিকল্পনায় কিছু সমস্যা রয়েছে। তবে আমরা সেই সমস্যাগুলো চিহ্নিত করে সমাধানের চেষ্টা করছি। এটি সত্য যে, ঐক্যফ্রন্টের কারণে জামায়াতে ইসলামীসহ বিএনপির পুরনো ২০ দলীয় জোট নিষ্ক্রিয় হয়ে গেছে। বিএনপি এখনও সরকারকে একঘরে করার চেষ্টা নিয়ে এগুতে চাইছে। সেজন্য তারা ঐক্যফ্রন্টকে টিকিয়ে রাখছে। এটি আমাদের বিকল্প কৌশল বলতে পারেন।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি