মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১
  • প্রচ্ছদ » Lead 1 » আন্দোলনে ব্যর্থ বিএনপি এখন জাতীয় ঐক্য করতে চায়



আন্দোলনে ব্যর্থ বিএনপি এখন জাতীয় ঐক্য করতে চায়


বাংলা নিউজ ব্যাংক :
07.09.2021

নিউজ ডেস্ক: ২০ দলীয় জোট নিয়ে আন্দোলনে ব্যর্থ, জাতীয় ঐক্যফ্রন্টেও ব্যর্থ হয় বিএনপি। এবার সরকারবিরোধী সব রাজনৈতিক দলকে সঙ্গে নিয়ে আন্দোলনে যেতে চায় দলটি। এ লক্ষ্যে দলটি পর্যায়ক্রমে সব রাজনৈতিক দল ও বিশিষ্ট নাগরিকদের সঙ্গে নিয়মিত বৈঠক করবে।

বিএনপি সূত্রে জানা যায়, গত শনিবার দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত স্থায়ী কমিটির বৈঠকে জাতীয় ঐক্য গঠন প্রক্রিয়া নিয়ে আলোচনায় দলের বেশ কয়েকজন নেতার সম্মতি থাকলেও বাঁধা দিয়েছেন অনেকেই। তাদের বক্তব্য- জাতীয় ঐক্য করে কোনো লাভ হবে না।

কারণ হিসেবে এক সিনিয়র নেতা বলেছেন, ঐক্যবদ্ধ হবার মতো নেতাকর্মী বিএনপিতেই নেই। আর সরকারবিরোধী অন্যান্য রাজনৈতিক দলের নেতারা প্রায়ই প্রকাশ্যে বিএনপির সমালোচনা করে। তাদেরকে জাতীয় ঐক্যের জন্য আমন্ত্রণ জানালে হাসির পাত্র হতে হবে বিএনপি নেতাদের।

দলের স্থায়ী কমিটির এক সদস্য জানান, আগে বিএনপি শুধু ২০ দলীয় জোট, ঐক্যফ্রন্টের সঙ্গে বৈঠক করে আন্দোলনের রূপরেখা ঠিক করতো। কিন্তু এখন থেকে আন্দোলন এবং নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠনের ইস্যুতে সব রাজনৈতিক দল ও বিশিষ্ট নাগরিকদের সঙ্গে আলাদা আলাদা বৈঠক করা হবে। দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দায়িত্বপ্রাপ্ত নেতারা ধারাবাহিকভাবে এই বৈঠক করবেন।

এদিকে পরিচয় গোপন রেখে দলটির একজন ভাইস চেয়ারম্যান বাংলা নিউজ ব্যাংককে বলেছেন, চৌদ্দ জায়গায় ধর্ণা দিয়ে ঐক্য করার আগে নিজেদের ঐক্যবদ্ধ হয়ে রাজপথে থাকতে হবে। খালি জুম মিটিং করে যদি নেতা হওয়া যেতো তাহলে দেশে নেতার আকাল থাকতো না। গত নির্বাচনের আগে ঐক্যফ্রন্ট গঠন করে যে ‘তামাশার দলে’ পরিণত হয়েছিল বিএনপি; সেখান থেকেও শিক্ষা নেয়নি দায়িত্বশীল শীর্ষ নেতারা।

তিনি আরো বলেন, স্থায়ী কমিটির বৈঠকে জাতীয় ঐক্য গঠনের সিদ্ধান্তে ক্ষোভ রয়েছে অনেক সিনিয়র নেতাদের। তারেক রহমানের সিদ্ধান্তের বিরুদ্ধে কিছু বলতে না পারলেও ভিতরে ভিতরে অনেক নেতাই দল ছাড়ার চিন্তা করছে।

জাতীয় ঐক্য গড়তে রাজনৈতিক দলগুলোর সঙ্গে মির্জা ফখরুলসহ দায়িত্বশীল নেতারা অনানুষ্ঠানিকভাবে নানা মাধ্যমে আলোচনা শুরু করেছেন। সম্প্রতি মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আমরা জাতীয় ঐক্য গড়তে কাজ শুরু করেছি।

তবে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, বিএনপি নিজেদের মধ্যে ঐক্যবদ্ধ না হয়ে যদি আবারও ঐক্য করতে যায় তাহলে দল হিসেবে গ্রহণযোগ্যতা হারাবে দলটি। কারণ সবাই জানে বিএনপির নিজেদের মধ্যেই ঐক্য নেই। বিশিষ্ট নাগরিকরা বিএনপি ডাকে সারা দেবেন না। কারণ তারা বুঝে গেছে বিএনপির রাজনৈতিক নীতি ও কৌশল খুবই অপরিপক্ক।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি