বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১
  • প্রচ্ছদ » Lead 4 » দেশকে অস্থিতিশীল করতে জামায়াতের নতুন পরিকল্পনা



দেশকে অস্থিতিশীল করতে জামায়াতের নতুন পরিকল্পনা


বাংলা নিউজ ব্যাংক :
07.09.2021

যুদ্ধাপরাধের দায়ে শীর্ষনেতাদের দণ্ড কার্যকরের পর বিপর্যস্ত হয়ে পড়েছে বাংলাদেশ জামায়াতে ইসলামী। মধ্যম সারির নেতাদের হাতে নেতৃত্ব থাকলেও মূলত এখন এ দল পরিচালিত হচ্ছে বিদেশ থেকে।

জানা গেছে, কৌশল হিসেবে তারা ১৯৭২ থেকে ১৯৭৫ সালের দিকে যেভাবে সংগঠন পরিচালনা করতো, বর্তমানে ঠিক সেভাবেই চালাচ্ছে এর কার্যক্রম।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বর্তমানে বাংলাদেশের জামায়াতের কার্যক্রম নেই বললেই চলে। দলের একটি অংশ একাত্তরে তাদের ভূমিকার পরিপ্রেক্ষিতে দল থেকে বেরিয়ে নতুন আরেকটি রাজনৈতিক দল গঠন করেছে। এমন বাস্তবতায় জামায়াত নতুন কৌশলে বা ভিন্ন কৌশলে সংগঠিত হচ্ছে বিদেশে।

যুদ্ধাপরাধীদের বিচারে জামায়াতের যেসব নেতা দণ্ডিত হয়েছে, তাদের সন্তানরা বেশিরভাগই বিদেশে অবস্থান করছে। তারা সেখান থেকেই বিভিন্ন নির্দেশনা দিচ্ছে। একে অপরের সঙ্গে যোগাযোগের চেষ্টা করছে এবং বাংলাদেশকে ঘিরে নতুন ষড়যন্ত্র করছে।

এক অনুসন্ধানে দেখা গেছে, মূলত কয়েকটি দেশ থেকে জামায়াত তাদের কার্যক্রম এখন পরিচালনা করছে। পাকিস্তান এর মধ্যে অন্যতম। বর্তমান জামায়াতের মূল সংগঠন হলো জামায়াতে ইসলামী পাকিস্তান। আর তাই জামায়াতের কর্মপন্থা, আদর্শ ও নীতি ইত্যাদি সবকিছুই পাকিস্তানের। এখনো তাদের বেশিরভাগ কর্মকাণ্ড সেখান থেকেই নিয়ন্ত্রিত হচ্ছে।

এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষক ও বুদ্ধিজীবীরা বলেন, জামায়াত মূলত একটি সন্ত্রাসবাদী সংগঠন। বিদেশে তারা যেভাবে ষড়যন্ত্র করছে, সে বিষয়ে সজাগ থাকতে হবে। তা না হলে ভবিষ্যতে তাদের বড় ধরনের অপতৎপরতায় জড়ানোর শঙ্কা উড়িয়ে দেয়া যায় না।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি