মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১



বিএনপির সামনে বড় চ্যালেঞ্জ


বাংলা নিউজ ব্যাংক :
08.09.2021

আগামী দুই বছর পরই ২০২৩ সালে অনুষ্ঠিত হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। ওই নির্বাচনে অংশ নিতে হলে বিএনপিকে বিভিন্ন পরিকল্পনা বাস্তবায়নে এগিয়ে যেতে হবে। দলের সামনে এটাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ। তবে এ ইস্যুতে বিএনপির কার্যত কোনো কর্মকাণ্ডই নেই। নেই কোনো মাথাব্যথাও।

এছাড়া এক যুগের বেশি সময় ধরে লন্ডনে পলাতক রয়েছেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। অন্যদিকে দুটি দুর্নীতি মামলায় দণ্ডিত দলের চেয়ারপার্সন খালেদা জিয়া সরকারের নির্বাহী আদেশে কারামুক্ত হলেও সাড়ে তিন বছর ধরে রাজনীতি থেকে দূরে আছেন। শারীরিকভাবেও তিনি অসুস্থ। ফলে ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নেতৃত্বেই এখন খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে বিএনপি।

দলীয় গোপন সূত্র থেকে জানা গেছে, তারেক রহমানের নেতৃত্বেই বিএনপি এখনো ঐক্যবদ্ধ আছে বলে দাবি করেছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তবে এ নিয়ে দলের মধ্যে রয়েছে অসন্তোষ। এছাড়া বিএনপি মহাসচিবের কর্মকাণ্ড নিয়েও প্রশ্ন তুলেছেন খোদ দলের নেতারা। ফলে কেন্দ্র থেকে তৃণমূল পর্যায়ের নেতাকর্মীরা এখন হতাশায় ভুগছেন। তারা জানেন না কোন পথে চলছে বিএনপি, এ দলের ভবিষ্যৎ ও রূপরেখা কী?

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির স্থায়ী কমিটির এক গুরুত্বপূর্ণ সদস্য জানান, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নেতৃত্বে প্রতি শনিবার স্থায়ী কমিটির বৈঠক হয়। সেই বৈঠকে আলোচনা হলেও সিদ্ধান্ত হয় না। আর কিছু সিদ্ধান্ত হলেও তার বাস্তবায়ন হয় না। উল্টো সিনিয়র নেতাদের মধ্যে চলে কাদা ছোড়াছুড়ি। এ নিয়ে দলের ভেতরে ও বাইরে ব্যাপক সমালোচনা চলছে। দলের সিনিয়র নেতাদের মধ্যে অসন্তোষের সৃষ্টি হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে বিএনপির আন্দোলন রাজপথে গড়াবে। আগামী নির্বাচন নিয়ে দলের নীতিনির্ধারণী ফোরামে আলোচনা হয়েছে। কখন কী করতে হবে, তা দল করবে। সময় হলেই সব স্পষ্ট হবে।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি