মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১



রাজনীতির কক্ষপথ হারিয়ে ফেলেছে বিএনপি


বাংলা নিউজ ব্যাংক :
08.09.2021

একের পর এক নির্বাচনে পরাজয়। অধঃপতন যেন পিছুই ছাড়ছে না বিএনপির। আর জাতীয় সংসদ নির্বাচনে পরাজয়ের পর থেকে করোনার দোহাই দিয়ে ঘরেই সময় কাটাচ্ছেন দলের নেতাকর্মীরা। এ অবস্থায় সাংগঠনিক দুরবস্থা ও রাজনীতির কক্ষপথ হারিয়ে ফেলার কারণও খুঁজে বের করতে পারছে না বিএনপি।

এদিকে নতুন জোট গঠন ও বিকল্প আন্দোলনের পথ বের করেও দাবি আদায় করতে পারছে না বিএনপি। তবে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, দলটিতে ব্যর্থতা ভর করেছে কেবল দক্ষ ও যোগ্য নেতৃত্বের অভাবে। হাইব্রিড, দুর্নীতিবাজ ও সুবিধাবাদী নেতাদের কারণে বিএনপি রাজনীতিতে মুখ থুবড়ে পড়েছে।

বিএনপির রাজনৈতিক ব্যর্থতার জন্য নেতাদের ষড়যন্ত্রের রাজনীতিকে দায়ী মনে করছেন বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের (বাসদ) একজন পলিটব্যুরোর সদস্য। তিনি বলেন, বর্তমান প্রেক্ষাপটে বিএনপিকে ব্যর্থ রাজনৈতিক দল বলতে আমার কোনো দ্বিধা নেই। নেতৃত্বের ব্যর্থতার জন্য দলের চেয়ারপার্সন তিন বছরের বেশি সময় ধরে অবরুদ্ধ। নেতাদের মনে অজানা আতঙ্ক বিরাজ করায় আন্দোলনে অনীহা সর্বত্র। দলের সিনিয়র নেতারা হতাশ। তারা শুধু অভিযোগ করার জন্যই দলের বড় বড় পদ ধরে রেখেছেন। আর পদ বিক্রি করে লাখ লাখ টাকা আয় করছেন।

তিনি আরো বলেন, সুদূরপ্রসারী পরিকল্পনার অভাবেই মূলত বিএনপি ব্যর্থ। অর্থের বিনিময়ে অযোগ্য, লোভী, দুরাচারী ও ষড়যন্ত্রকারী নেতাদের পদ দিয়েছে দলের হাইকমান্ড। এর ফলে পদবঞ্চিতরা বিএনপিকে পরিত্যাগ করেছেন অথবা সরে গিয়েছেন। হাইব্রিডদের অত্যাচারে দীর্ঘদিনের পরীক্ষিত নেতারা হারিয়ে যাচ্ছেন। এসব কারণে প্রতিটি পদক্ষেপে বিএনপির পরাজয় ঘটছে।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি