মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১
  • প্রচ্ছদ » other important » আস্থাহীন তারেক; বিএনপির অভিভাবক নির্ধারণে হতাশ খালেদা



আস্থাহীন তারেক; বিএনপির অভিভাবক নির্ধারণে হতাশ খালেদা


বাংলা নিউজ ব্যাংক :
08.09.2021

খালেদা ও তারেক

নিউজ ডেস্ক : দলীয় নেত্রীর মুক্তি আন্দোলন গড়ে তুলতে ব্যর্থতার পরিচয় দিয়েছেন তারেক রহমান। যাতে চরম উপর ক্ষুব্ধ হয়েছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। তারেকের হাতে বিএনপির ভবিষ্যত অনিশ্চিত ভেবে তার অবর্তমানে বিএনপির অভিভাবক নির্ধারণ করতে গিয়ে হিমশিম খাচ্ছেন বেগম জিয়া।

জানা গেছে, বিএনপির স্থায়ী কমিটি, জাতীয় নির্বাহী কমিটির মতো দলের প্রথম ও দ্বিতীয় স্তরের নেতাদের কাছে খুব বেশি জনপ্রিয় নন তারেক রহমান। স্বেচ্ছাচারী আচরণ, স্বৈরাচারের মতো সিদ্ধান্ত গ্রহণ ও অর্থের বিনিময়ে অযোগ্য লোকদের নেতা বানানোয় দলের অভ্যন্তরে তারেকের প্রতি নাখোশ দলটির নীতি-নির্ধারকরা। বিষয়টি অনুধাবন করতে পেরেছেন দলীয় চেয়ারপারসন বেগম খালেদা জিয়াও। দুর্নীতির মামলায় সাজার দণ্ড নিয়ে তারেকের দেশে ফেরাও সম্ভব নয় বলে মনে করেন তিনি। এছাড়া তারেক এখনও বিএনপির পারিবারিক আদর্শ ধারণ করতে পারেননি। সিদ্ধান্ত গ্রহণে তারেক এখনও অপরিপক্ব। যার কারণে বেগম জিয়া ও বিএনপিকে ভুগতে হচ্ছে। এছাড়া নিজেরও বয়স বাড়ছে, তাই দলে পারিবারিক নেতৃত্ব নির্ধারণ করতে হিমশিম খেতে হচ্ছে বিএনপি নেত্রীর। তার অবর্তমানে দলকে সঠিকভাবে কে নেতৃত্ব দেবে, সেটি নিয়েও চরম দুশ্চিন্তায় রয়েছেন বেগম জিয়া। দেশ-বিদেশে অগ্রহণযোগ্য তারেক, জোবায়দার বিরুদ্ধেও রয়েছে দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহারের অভিযোগ। প্রয়াত ছোট সন্তান কোকোর স্ত্রীও রাজনীতি সম্পর্কে অজ্ঞ। তারেক কন্যা জাইমা নাবালিকা ও রাজনীতি নিয়ে সচেতন নন। যার কারণে আগামীতে বিএনপির পরিবারতান্ত্রিক নেতৃত্ব নিয়ে চরম দুশ্চিন্তায় বেগম জিয়া।

তবে বেগম জিয়ার ঘনিষ্ঠ একটি সূত্র বলছে, জীবদ্দশায় বিএনপিকে নেতৃত্ব দিয়ে যেতে চান বেগম জিয়া। তার অবর্তমানে পরিবারের কেউ একজন বিএনপিকে নিয়ন্ত্রণের দায়িত্ব পাবে। কিন্তু কে সেই ভাগ্যবান ব্যক্তি সেটি সময় বলে দেবে। তবে তারেক ও জোবায়দার উপর বিএনপি নেত্রীর তেমন ভরসা না থাকায় কোকোপত্নী শর্মিলা রহমান সিঁথিকে এই দায়িত্ব দিতে পারেন বিএনপি নেত্রী। কারণ তার বিরুদ্ধে দুর্নীতির কোন অভিযোগ নেই। আর শর্মিলা যেহেতু বেগম জিয়ার মতোই বিধবা, সেই বিধবা ট্যাগকে কাজে লাগিয়ে জনগণের সহানুভূতি আদায় করে বিএনপিকে চাঙ্গা করতে পারবেন শর্মিলা, এমনটাই মনে করছেন বেগম জিয়া। চমক দিতে শর্মিলাকেই দায়িত্ব দিতে পারেন বেগম জিয়া, এমন গুঞ্জনও শোনা যাচ্ছে বিএনপির রাজনীতিতে।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি