মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১



পাপের প্রায়শ্চিত্ত ভোগ করছে বিএনপি


বাংলা নিউজ ব্যাংক :
08.09.2021

খালেদা-তারেক-ফখরুল

নিউজ ডেস্ক: বিএনপির জন্ম হয়েছিলো স্বৈরাচারের হাত ধরে বন্দুকের নলের মুখে। বিশৃঙ্খল সময়ে সুযোগ নিয়ে রাষ্ট্র ক্ষমতা দখল করে নিজেকে রাষ্ট্রপতি ঘোষণা করেন জিয়াউর রহমান। জিয়ার ধারাবাহিকতায় দেশের রাজনীতিতে অগ্নিসন্ত্রাস, দুর্নীতি, বিরোধী দল দমন-পীড়ন, সংখ্যালঘুদের নির্যাতন, ধর্মীয় সন্ত্রাস, যুদ্ধাপরাধীদের পুনর্বাসনের মতো একাধিক বিতর্কিত ও জনবিরোধী ইস্যুতে জড়িয়ে পড়ার কারণে বিএনপির রাজনীতিতে ভাটা পড়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

রাজনীতির মাধ্যমে জনসেবার বদলে জনভোগান্তি বৃদ্ধি, দুর্নীতির মাধ্যমে রাষ্ট্রীয় সম্পদের তছরুপ, ধর্মীয় সন্ত্রাসের নামে আন্তর্জাতিক পরিমণ্ডলে দেশকে বদনাম করা ও রাজনীতির নামে জনগণের সাথে প্রতারণা করার মতো গুরুতর অপরাধের জন্য বিএনপি আর কোন দিন ঘুরে দাঁড়াতে পারবে না। এমনকি হারানো জনসমর্থনও ফিরে পাবে না বলেও মনে করেন রাজনৈতিক বিজ্ঞজনরা। যে পচন ধরেছে বিএনপিতে, তার কোন ওষুধ নেই। দলটির যে উন্নতি হবে সেটির কোন গ্যারান্টি নেই তবে অতীত অপকর্মের কারণে ক্ষয়ে ক্ষয়ে নিঃশেষ যাবে বিএনপি, এটির গ্যারান্টি দিচ্ছেন রাজনীতি সচেতনরা। যে সংকটে বিএনপি পড়েছে, তার কূল-কিনারা খুঁজে বের করে দলটিকে সুপথে ফিরিয়ে আনার মতো যোগ্য নেতৃত্ব তৈরি করতে পারেনি বেগম জিয়া। যার কারণে বিএনপিকে নিয়ে স্বপ্ন দেখার কিছু নেই, এটা বলা অপরাধের হবে না। বিএনপির ঘুরে দাঁড়ানো নিয়ে যারা আকাশ-কুসুম কল্পনা করছেন, কার্যত তারা বোকার স্বর্গে বাস করছেন।

পৃথিবীর অন্যান্য দেশেও অনেক ছোট ছোট দলের ঘুরে দাঁড়ানো এমনকি দীর্ঘ সংগ্রামের পর রাষ্ট্র ক্ষমতায় আসীন হওয়া ভুরি ভুরি উদাহরণ রয়েছে। প্রতিবেশী অনেক রাষ্ট্রেই বিভিন্ন রাজনৈতিক দলের দীর্ঘ সংগ্রামের পর রাষ্ট্র পরিচালনার উদাহরণ রয়েছে। কিন্তু বিএনপির ক্ষেত্রে দেখা যাচ্ছে ভিন্ন চিত্র।
রাজনৈতিক উদ্দেশ্য, অতীত অপকর্ম ও বিতর্কিত ইতিহাস পিছু না ছাড়ায় পদে পদে ভুগতে হচ্ছে বিএনপিকে। প্রচলিত রাজনৈতিক দলগুলোর জনপ্রিয়তার বিপরীতে ঘৃণ্য রাজনীতির জন্য যেখানে বিএনপিকে ধুকতে হচ্ছে, সেখানে ফিনিক্স পাখির মতো উঠে দাঁড়ানোর স্বপ্ন দেখাটা নেহাত বোকামি বলেই মনে করছেন রাজনীতি সংশ্লিষ্টরা। জনগণের সাথে প্রতারণা করার কুফল ভোগ করছে বিএনপি।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি