মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১



মুক্তি পেলে পালাবেন না খালেদা!


বাংলা নিউজ ব্যাংক :
08.09.2021

ডেস্ক রিপোর্ট: সরকারের নির্বাহী আদেশে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির ৬ মাসের মেয়াদ শেষ হচ্ছে আগামী ১৫ সেপ্টেম্বর। এ অবস্থায় খালেদা জিয়ার মুক্তি চেয়ে সরকারের কাছে চতুর্থ দফা আবেদন করেছে তার পরিবার। সেই আবেদনে পরিবারের পক্ষ থেকে বলা হয়েছে, খালেদা জিয়াকে মুক্তি দিলে তিনি পালিয়ে যাবেন না।

জানা গেছে, আগস্টের শেষ দিকে খালেদা জিয়ার মুক্তি চেয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করেন তার ভাই শামীম এস্কান্দার। খালেদা জিয়ার বোন সেলিমা ইসলাম জানান, ‘মুক্তি পেলে খালেদা জিয়া পালিয়ে যাবেন না এমন অঙ্গীকার আবেদনে উল্লেখ করা হয়েছে।’

এর আগে চলতি বছরের ১৫ মার্চ স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে খালেদা জিয়ার কারাভোগের মেয়াদ ছয় মাস স্থগিত করে তৃতীয় দফা প্রজ্ঞাপন জারি করা হয়। আগামী ১৫ সেপ্টেম্বর সেই মেয়াদ শেষ হচ্ছে। মেয়াদ শেষের কয়েক দিন আগে খালেদা জিয়ার ভাই শামীম এস্কান্দার আবেদন করেন।

সূত্র জানায়, স্বরাষ্ট্রমন্ত্রী বর্তমানে জার্মানি সফরে রয়েছেন। আগামী ১০ সেপ্টেম্বর তিনি দেশে ফিরবেন। তিনি দেশে আসার পর খালেদা জিয়ার আবেদনের বিষয়টি নিয়ে সিদ্ধান্ত হবে। খালেদা জিয়ার স্বাস্থ্যের কথা বিবেচনা করে মানবিক কারণে সরকার আবারও তার জামিনের মেয়াদ বাড়াতে পারে বলে জানা গেছে। কিন্তু আবেদনে তাকে বিদেশে নিয়ে উন্নত চিকিৎসার জন্য অনুমতি চাওয়া হলেও সেটা অসম্ভব বলে জানা গেছে। আইন মন্ত্রণালয় সূত্র জানায়, খালেদা জিয়া দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত। তাকে বিদেশে পাঠানোর কোন উপায় নেই। সরকার আইনের বাইরে কিছু করবে না। সেক্ষেত্রে খালেদা জিয়ার মুক্তির মেয়াদ বাড়িয়ে তাকে গুলশানের বাসভবনেই অবস্থানের সুযোগ দেবে সরকার। আর চিকিৎসার প্রয়োজন হলে দেশেই তার জন্য সর্বোচ্চ সুযোগ রাখা হয়েছে।

এদিকে মুক্তির আবেদনে খালেদা জিয়া পালিয়ে যাবেন না এমন অঙ্গীকার করাকে বিএনপির জন্য পরাজয় হিসেবে দেখছেন রাজনৈতিক বিশ্লেষকরা। বিএনপির মধ্যেও বিষয়টি নিয়ে নানা মত আছে। একটা অংশ খালেদা জিয়াকে মুক্ত করতে আন্দোলনের বিকল্প হিসেবে অন্য কিছুর সম্ভাবনা দেখে না। আবার আরেক অংশের মত, বিএনপির আন্দোলনের শক্তি নেই। সে হিসেবে খালেদা জিয়া যতদিন বেচে আছেন ততদিন অন্তত বাড়িতেই থাকার সুযোগ পেতে সরকারের কাছে আবেদন করা ছাড়া উপায় নেই।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি