বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১



হতাশাই সঙ্গী হয়েছে বিএনপির


বাংলা নিউজ ব্যাংক :
09.09.2021

নিউজ ডেস্ক : আইনি জটিলতাসহ পারিপার্শ্বিক সীমাবদ্ধতার কারণে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার রাজনীতিতে ফেরাটা অনিশ্চিত। কিন্তু আশায় বুক বেঁধে আছেন বিএনপির কর্মীরা, তাদের নেত্রী ফিরবেন-মৃতপ্রায় দলকে চাঙা করে তুলবেন। কিন্তু তাদের এই ইচ্ছা শিগগিরই পূরণ হওয়ার সম্ভাবনা নেই।

জানা গেছে, বেগম জিয়া ও দলের ভবিষ্যত নেতৃত্ব নিয়ে হতাশার দোলাচলে অবস্থান করছেন মির্জা ফখরুলরা। আবার বেগম জিয়ার ভুলের কারণে দলে তারেক রহমানের অবস্থান পাকাপোক্ত হচ্ছে, বেগম জিয়ার ভুলে তারেক লাভবান হচ্ছেন বলেও নানা গুঞ্জন চাউর হচ্ছে।

তথ্যসূত্র বলছে, রাজনীতিতে খালেদা জিয়ার অনুপস্থিতি এবং তার মুক্তির বিষয়ে পরিবারের উদ্যোগ ও তৎপরতা নিয়েও দলের ভেতরে নানা প্রতিক্রিয়া আছে। কারণ, দলের কেউ জানেন না কোথা থেকে কী হচ্ছে। এ নিয়ে দলের নেতাদেরও কিছু বলার নেই কারণ তারা আইনি পথে বা আন্দোলনের মাধ্যমে সরকারের ওপর চাপ সৃষ্টি করে দলীয় প্রধানকে মুক্ত করতে পারেননি। আবার দলে তারেক রহমানের নেতৃত্ব অনেকের মনঃপূত হচ্ছে না বা জ্যেষ্ঠ নেতারা খালেদার নেতৃত্বে কাজ করতে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন -দলে এমন কথা চালু আছে। কিন্তু রাজনীতিতে খালেদা জিয়ার অনুপস্থিতিতে তারেক রহমানই দলের মূল নেতা হয়ে উঠেছেন। আর পরিস্থিতির কারণে বাধ্য হয়ে নেতাদের সবাইকে তা মেনে নিতে হচ্ছে।

গুঞ্জন রয়েছে, নিজ যোগ্যতা নয় বরং বেগম জিয়ার ভুলের কারণে বিএনপির নেতৃত্ব পেতে যাচ্ছেন তারেক রহমান। বেগম জিয়া বিএনপিকে যে জায়গা নিতে সক্ষম হয়েছেন, তারেকের দ্বারা তা সম্ভব নয়। বেগম জিয়ার ভুলে তারেক লাভবান হলেও ক্ষতিগ্রস্ত হবে বিএনপি, এমন গুঞ্জনও চাউর হয়েছে দলের রাজনীতিতে। খালেদার অনুপস্থিতি দলীয় নেতা–কর্মীদের মানসিক শক্তির ওপর নেতিবাচক প্রভাব ফেলেছে। বিষয়টি জেনে দলকে চাঙ্গা করতে চাইলেও শারীরিক এবং পারিপার্শ্বিক সীমাবদ্ধতার কারণে বেগম জিয়া সক্রিয় হতে পারছেন না বিএনপির রাজনীতিতে।

এদিকে একাধিক সূত্র বলছে, বেগম জিয়ার দুর্নীতি ও সাজার কারণে বিএনপি নেতা-কর্মীদের মনোবল ভেঙে গেছে। একারণে রাজনীতিতে বিএনপির নৈতিক পরাজয় ঘটেছে। দলের দুই শীর্ষ নেতারা জনবিচ্ছিন্ন হয়ে পড়েছেন জনগণ থেকে। যদিও বিএনপি নেতারা বলছেন, অসুস্থতার কারণে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া রাজনীতিতে নিষ্ক্রিয় রয়েছেন। মুক্তির পর নীরবতায় বিএনপির রাজনৈতিক ভবিষ্যৎ ​নিয়ে চিন্তায় আছেন নেতাকর্মীরা। আবার তারেক রহমানের নেতৃত্ব নিয়ে প্রশ্ন থাকলেও বেগম জিয়ার অনুপস্থিতির সুযোগে নেতা বনে যাওয়ায় তাকে মেনে নিতে হচ্ছে। বেগম জিয়ার মতো রাজনৈতিকভাবে বিজ্ঞ না হলেও সুযোগ-সন্ধানী নেতা তারেক রহমানের কারণে আগামীতে বিএনপি আরো প্রশ্নবিদ্ধ হবে বলেও শঙ্কা প্রকাশ করছেন বিএনপির সিনিয়র নেতারা।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি