বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১
  • প্রচ্ছদ » Lead 4 » যে কারণে ওবায়েদুল কাদেরের চোখে আস্থাহীনতার আরেক নাম বিএনপি



যে কারণে ওবায়েদুল কাদেরের চোখে আস্থাহীনতার আরেক নাম বিএনপি


বাংলা নিউজ ব্যাংক :
11.09.2021

নিউজ ডেস্ক: বিভিন্ন সময়ে সরকারবিরোধী আন্দোলনের হুমকি দিয়ে এলেও কার্যত আজ পর্যন্ত বিএনপি নামক দলটি মাঠে নামতে পারেনি। মাঝে মাঝে দুই-একটি ঝটিকা মিছিল ছাড়া রাজপথে দলটির কোনও কর্মসূচি খুব একটা চোখে পড়েনি গত কয়েক বছরে।

অদক্ষ নেতৃত্ব ও সিদ্ধান্তহীনতার কারণেই বিএনপির হাইকমান্ড কোনও ধরনের কর্মসূচি দিতে ব্যর্থ হয়েছে বলে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

পৌনে দু বছর আগে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিপুল ভোটে জয়ী হয়ে সরকার গঠন করে আওয়ামী লীগ। বিএনপির তৃণমূলের দাবি ছিলো কঠোর কর্মসূচি দেয়া। কিন্তু কেন্দ্র থেকে ঝটিকা মিছিল ও সমাবেশ ছাড়া তেমন কোনও কর্মসূচি দিতে পারেনি দলটি। ফলে বিএনপির কেন্দ্রীয় নেতাদের ওপর ক্ষোভ বেড়ে যায় তৃণমূলের।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর থেকে শুরু করে সিনিয়র নেতারা যথাসময়ে কঠিন কর্মসূচি দেয়ার কথাও বলেন। তবে বছরের পর বছর পার হলেও এই কর্মসূচি শুধু বক্তব্যের মধ্যেই সীমাবদ্ধ রয়েছে। মাঠের রাজনীতি ও আন্দোলন তাদের পক্ষে করা সম্ভব হয়নি।

এ কারণেই ৭ সেপ্টেম্বর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, জনগণের আস্থাহীনতার আরেক নাম বিএনপি। জনগণকে দূরে ঠেলে দিয়ে নেতৃত্ব তোষণ নীতিই এখন বিএনপির রাজনীতি। তারা সাদাকে সাদা যেমন বলতে পারে না, তেমনি পারে না কালোকে কালো বলতে।

রাজনৈতিক বিশ্লেষক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মিজানুর রহমান এ প্রসঙ্গে বলেন, আসলে সরকারের বিরুদ্ধে কর্মসূচি দিয়ে সাড়া পাওয়ার মতো কোনও ইস্যু বর্তমানে দেশে নেই। অতীতের যেকোনও সময়ের চেয়ে গত কয়েক বছরে বাংলাদেশের মানুষ অনেক বেশি উন্নয়ন দেখেছে। দেশের সার্বিক পরিস্থিতিও ভালো। তাই মুখে যতই আন্দোলনের কথা বলুক- বাস্তবে বিএনপির পক্ষে সেটা করা সম্ভব নয়।’

গত কয়েক বছরে দেখা গেছে বিএনপির সিনিয়র নেতা থেকে শুরু করে মাঝারি ও তৃণমূল নেতারা দোয়া-মোনাজাত, কালো পতাকা মিছিল, মানববন্ধন, সমাবেশ, ঘরোয়া আলোচনা সভার মতো ছোট-খাটো বিক্ষোভ কর্মসূচি দিয়েছে। এ সময় তারা বড় আন্দোলনের হুমকি দিলেও কার্যত কোনো কর্মসূচি গ্রহণ করতে পারেনি। এমনকি ঢাকার বাইরে বিভাগীয় শহরগুলোতেও বড় সমাবেশ করতে ব্যর্থ হয়েছে দলটি।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, কে দেবে বিএনপির কর্মসূচি? বিএনপি নেতা-কর্মীদের কর্মসূচি দিয়ে মাঠে থাকার সাহস নেই। এ পর্যন্ত তাদের নেতা-কর্মীরা কোনো আন্দোলন বেগবান করতে পারেনি। এমনকি আন্দোলনের ডাক দিলেও বিএনপির নেতাকর্মীরা মাঠে আসেন না। আর বর্তমানে বিএনপিতে কর্মসূচি দেয়ার মতো যোগ্য কোনো নেতা নেই বললেই চলে।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি