বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১



আন্দোলনে ব্যর্থ হবে জেনেই নাশকতার পরিকল্পনা করছে বিএনপি


বাংলা নিউজ ব্যাংক :
11.09.2021

নিউজ ডেস্ক: একাদশ জাতীয় সংসদের মেয়াদ আরও দুই বছরের বেশি সময় থাকলেও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে রাজনৈতিক দলগুলো। কিন্তু দীর্ঘ সময় ক্ষমতার বাইরে থাকা দল বিএনপি হাঁটছে ভীন্নপথে। রাষ্ট্রক্ষমতায় যেতে আন্দোলনের পথ বেছে নিলেও ব্যর্থ হয়েছে দলটি। তাই দলটি আগুন সন্ত্রাসের মতো আবারো দেশে নাশকতার পরিকল্পনা করছে।

দলটির একটি নির্ভরযোগ্য সূত্র বাংলা নিউজ ব্যাংকে জানায়, যেকোনো উপায়ে সরকার গঠন করতে না পারলেও বিরোধী দল হিসেবে সংসদে যেতে চায় বিএনপি। ইতোমধ্যে দলটির মহানগর যুবদল এবং ছাত্রদলের বিশেষ নেতাদের সাথে বৈঠক করেছেন ভারপ্রাপ্ত দফতর সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স।

অত্যন্ত গোপনীয় সেই বৈঠকে উপস্থিত থাকা এক সাবেক ছাত্রলীগ নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেন, তারেক রহমানের নির্দেশে আমাদের সাথে বৈঠক করেছেন প্রিন্স ভাই। একযোগে আন্দোলন করার মতো পর্যাপ্ত নেতাকর্মী না থাকায় বিক্ষিপ্ত নাশকতার পরিকল্পনা নিয়ে এগোনোর প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে বৈঠকে। পাশাপাশি কেন্দ্রীয় নেতারা নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবিতে নিয়মিত সরকাররিবোধী বক্তব্য দেবেন।

দলের মধ্যেই বৈঠক গোপন কেন? এমন প্রশ্নের জবাবে এই সাবকে ছাত্রনেতা বলেন, এটা গোপনীয় কারণ দলের অনেক সিনিয়র নেতারা আন্দোলনের নামে নাশকতা বা সাধারণ জনগণের ভোগান্তি চায় না। আর তাছাড়া দলের মধ্যে একাধিক গ্রুপিং রয়েছে। আর লিডারই (তারেক রহমান) চেয়েছেন বিষয়টা গোপন থাক।

এদিকে বিএনপির স্থায়ী কমিটির একাধিক সদস্য বলেছেন, বর্তমান সরকারের অধীনে নির্বাচনে যাবে না বিএনপি। নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দেওয়ার ব্যাপারে জনমত তৈরিই এখন দলটির লক্ষ্য। তাই আন্দোলনের জন্য সমমনা রাজনৈতিকগুলোর কাছে সহযোগিতা চেয়েছিল কেন্দ্রীয় নেতারা। কিন্তু সেখান থেকে আশানুরূপ ফল পাওয়া যায়নি।

তবে বিএনপি সমমনা রাজনৈতিক দলের একাধিক প্রধান নেতা বাংলা নিউজ ব্যাংকের কাছে সংশয় প্রকাশ করেন, বিএনপি এর আগেও দফায় দফায় আন্দোলনের কথা বলেছে। কোনও নেতা এও জানান, বিএনপির মধ্যে আন্দোলন করা নিয়ে দলীয় ঐকমত্য নেই।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি