বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১



উগ্রবাদিতার উত্থানে বিএনপির লাভ নেই!


বাংলা নিউজ ব্যাংক :
13.09.2021

ডেস্ক রিপোর্ট: তালেবানের আফগানিস্তান দখলের পরপরই এ দেশে উগ্রবাদী গোষ্ঠীর মধ্যে একধরনের উল্লাস ও উত্তেজনা সৃষ্টি হয়। এর বহিঃপ্রকাশ দেখা গেছে সামাজিক যোগাযোগমাধ্যমে। বিশ্বের কোথাও উগ্রবাদের উত্থান ঘটলে এ দেশের কিছু দল ও সংগঠন উল্লাস দেখায়। বিএনপি এদের পেছন থেকে মদদ দেয়। কিন্তু এবারের তালেবানের আফগানিস্তান দখলে বিএনপির কোন লাভ নেই বলে মনে করেন বিশ্লেষকরা।

জানা গেছে, দেশের উগ্রবাদী গোষ্ঠীর কাছে বিএনপি মুরব্বি সমতুল্য দল। তালেবানের আফগানিস্তান দখলের পরপরই এ দেশে উগ্রবাদী গোষ্ঠী খুব উৎফুল্ল হয়ে ওঠে। বিএনপির কিছু নেতাও ক্ষমতায় যাওয়ার স্বপ্নে বিভোর হয়ে ওঠেন। কিন্তু পশ্চিমারা এসব উগ্রপন্থার বিপক্ষে। বিএনপির কেন্দ্রীয় নেতাদের এই বার্তা ইতোমধ্যে তারা দিয়েছেন বলেও কূটনৈতিক সূত্রে জানা গেছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক দেলোয়ার হোসেন বলেন, তালেবানের উত্থানে এ দেশে তাদের আদর্শের গোষ্ঠীগুলোর মধ্যে উত্তেজনা তৈরি হয়েছে। সমাজে একধরনের উগ্রবাদের প্রতি ঝোঁক বা আগ্রহ বাড়তে পারে। কিন্তু বিএনপির এত উত্তেজিত হওয়া ঠিক হবে না। কারণ, পশ্চিমারা এসব পছন্দ করে না। বিএনপি সেটা ভালো করেই জানে।

বিশ্লেষকরা বলেন, বিভিন্ন ইসলামপন্থী দলের সঙ্গে তালেবানের সম্পর্ক আছে। এসব গোষ্ঠীর মধ্যে তালেবান ক্ষমতায় আসার পর একধরনের উচ্ছ্বাস চোখে পড়েছে। মতাদর্শিক দিক থেকে এ দেশের কোনো কোনো গোষ্ঠী তালেবানের প্রতি টান অনুভব করে। আবার এখান থেকে বিএনপির মত দল রাজনৈতিক ফায়দাও নিতে চায়। কিন্তু তারা তালেবানের সাথে কোন সম্পর্ক স্থাপনের চেষ্টা করলে খুব ভুল করবে। কারণ ২১ আগস্ট শেখ হাসিনার ওপর গ্রেনেড হামলা এবং জামায়াতের সাথে সম্পর্কের কারণে আন্তর্জাতিক অঙ্গনে বিএনপির ভাবমূর্তি এমনেই খারাপ। এখন তালেবানের সাথে ন্যুনতম সম্পর্কে জড়ালেই বিএনপি আগামী ৫০ বছরেও ক্ষমতায় আসতে পারবে না।

 



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি