রবিবার ১৭ অক্টোবর ২০২১



খুব শিগগির ভাগ্য নির্ধারণ হবে মির্জা ফখরুলের


বাংলা নিউজ ব্যাংক :
15.09.2021

নিউজ ডেস্ক : কচ্ছপের গতিতে দলকে নেতৃত্ব দেয়া, ঐক্যফ্রন্টের সাথে জোট গঠন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে শোচনীয় পরাজয়, দলকে পুনর্গঠিত করতে ব্যর্থতা, জামায়াতের সাথে বৈরিতা এবং সরকারবিরোধী আন্দোলনে ব্যর্থ হয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

জানা গেছে, মহাসচিবের ধীরে চলা নীতি, জামায়াত বিরোধিতার কারণে তার প্রতি চরম ক্ষুব্ধ বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। বিশেষ করে কারামুক্তির আন্দোলন না করে কেবল বক্তৃতায় নিজেকে আবদ্ধ রাখায় মির্জা ফখরুলের পারফর্মেন্সে চরম অসন্তুষ্ট বেগম জিয়া। গুঞ্জন উঠেছে, শিগগিরই তাকে ডেকে এনে মহাসচিবের পদ থেকে সরে দাঁড়াতে নির্দেশ দিবেন।

বেগম জিয়ার ঘনিষ্ঠ সূত্র বলছে, সাম্প্রতিক সময়ে নানা কারণে বেগম জিয়া বিএনপি মহাসচিবের ওপর ক্ষুব্ধ বলেই জানা গেছে। এছাড়া মির্জা ফখরুলের উপর অসন্তুষ্ট বেগম জিয়ার ভাই শামীম ইস্কান্দার ও বোন সেলিমা ইসলাম। তারা মনে করেন, বেগম জিয়ার মুক্তির জন্য বিএনপি মহাসচিব কিছুই করেননি। আর বিষয়টি তারা বেগম জিয়াকে বোঝাতে সক্ষম হয়েছেন। মির্জা ফখরুলকে চরম অনুগত ভাবলেও তার ভাবলেশহীন কর্মকাণ্ডে হতাশ বেগম জিয়া। বেগম জিয়ার কাছে অভিযোগ রয়েছে যে, বিএনপিকে কার্যত দুর্বল করে রেখেছেন মির্জা ফখরুল। বাম ঘরানার ব্যাকগ্রাউন্ডের কারণে জামায়াতকে সহ্য করতে পারেন না বিএনপি মহাসচিব। জামায়াতকে ২০ দলীয় জোট থেকে বের করে দিতে গোপনে কাজ করছেন তিনি।

এমনকি সাম্প্রতিক চারটি উপ-নির্বাচনে বিএনপিকে এককভাবে নির্বাচন করতেও পরামর্শ দিয়ে তারেকের ব্রেনওয়াশ করেছেন মির্জা ফখরুল। মির্জা ফখরুলের কারণে মন খারাপ করে বিএনপির কোনো কর্মকাণ্ডে থাকছে না জামায়াত। তাই সার্বিক অভিযোগ-অনুযোগ বিবেচনা করে মির্জা ফখরুলকে শায়েস্তা করতে চান বেগম জিয়া।

মির্জা ফখরুল গত ৭ বছরে বিএনপির যে পরিমাণ ক্ষতি করেছেন, তার প্রেক্ষিতে হয়তো মির্জা ফখরুলকে মহাসচিবের পদ থেকে সরিয়ে দিতে পারেন বলেও গুঞ্জন উঠেছে। বিএনপিকে আইসিইউ থেকে ফেরত আনতে সর্বোচ্চ কঠোর পদক্ষেপ নিতেও দ্বিধাবোধ করবেন না বিএনপি চেয়ারপারসন। বেগম জিয়ার আদালতে অপরাধী সাব্যস্ত হয়েছেন মির্জা ফখরুল। তাই এখন দেখার বিষয় ফখরুল অপসারিত হন, নাকি স্বেচ্ছায় সরে যান।

এদিকে, মির্জা ফখরুল মহাসচিবের পদ থেকে সরে গেলে বিএনপি শক্তিশালী হবে বলে জনমত গড়ে উঠেছে দলটির অভ্যন্তরে। আর বিষয়টি বেগম জিয়ার কান পর্যন্ত পৌঁছানোয় তিনি দল রক্ষায় মির্জা ফখরুলের ভাগ্য নির্ধারণ করতে যাচ্ছেন বলেও গুঞ্জন উঠেছে।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি