শুক্রবার ২২ অক্টোবর ২০২১



রাজনীতিতে টিকে থাকার কারণ ফুরিয়েছে বিএনপির


বাংলা নিউজ ব্যাংক :
19.09.2021

নিউজ ডেস্ক : রাজনীতিতে একের পর এক ভুল সিদ্ধান্ত এবং ব্যর্থতা বিএনপিকে এখন অস্তিত্বের সঙ্কটে ঠেলে দিয়েছে। ভুলের কারণে রাজনীতিতে বিএনপির টিকে থাকা দায় হয়ে পড়েছে। অবস্থার পরিবর্তন না হলে বিএনপিকে মুসলিম লীগের পরিণতি বরণ করতে হবে। বিএনপির টিকে থাকার ঐতিহাসিক প্রয়োজনগুলো ফুঁড়িয়ে গেছে বলে মনে করছেন বিএনপি ছেড়ে আসার নেতারা।

বিএনপি ছেড়ে বিকল্প ধারায় যোগদানকারী নেতা শমসের মুবিন চৌধুরী মনে করেন, বিএনপির সৃষ্টি নিয়ে রাজনীতিতে সমালোচনা থাকলেও বেগম জিয়ার প্রতি ভালোবাসার কারণে এক সময়ে দেশের মানুষ বিএনপিকে সমর্থন করতো। কিন্তু বেগম জিয়াও যখন জিয়াউর রহমানের মতো সংঘাত ও স্বাধীনতাবিরোধী রাজনীতি চর্চা শুরু করেন, মানুষ তখন তার ও তার দলের প্রতি মুখ ফিরিয়ে নেয়। জিয়া বিএনপিকে যুদ্ধাপরাধী, স্বাধীনতাবিরোধী ও সুবিধাবাদীদের আড্ডাখানায় পরিণত করেছিলেন। তিনি রাজনীতিকে ডিফিকাল্ট করার নামে রাজনীতিতে কালো টাকা, পেশি শক্তি, সন্ত্রাসের প্রবেশ ঘটিয়েছিলেন। সেই একই পথে হেঁটে দলটিকে সন্ত্রাসী ও জঙ্গিদের অভয়ারণ্যে পরিণত করেন বেগম জিয়া ও তারেক রহমান। যার কারণে ধীরে ধীরে বিএনপির প্রতি মানুষের ঘৃণা সৃষ্টি হয়। মানুষ প্রত্যাখ্যান করে দল ও এর নেতৃবৃন্দদের।

তিনি আরো বলেন, মুক্তিযুদ্ধবিরোধী অবস্থান, পাকিস্তানি ঘরানার রাজনীতি প্রতিষ্ঠা করা এবং স্বাধীনতাবিরোধীদের পুনর্বাসন করার কারণে জনগণও বিএনপিকে স্বদেশবিরোধী দল হিসেবে চিহ্নিত করেছে। দলটিকে অস্তিত্বের সঙ্কটে ফেলে দিয়েছেন দলটির দুই শীর্ষ নেতা। খালেদা জিয়ার এখনকার অবস্থা, তারেক রহমানের বিদেশে অবস্থানের কারণে রাজনীতিতে বিএনপির ভূমিকা যেভাবে ক্ষুণ্ণ হয়েছে, তেমনি রাজনৈতিক অঙ্গীকার এবং রাজনৈতিক লক্ষ্য প্রশ্নবিদ্ধ হয়েছে। অবস্থার পরিবর্তন না হলে বিএনপিকেও মুসলিম লীগের পরিণতি বরণ করতে হতে পারে। এখন মানুষ সবকিছুর পার্থক্য বোঝে, এরকম অবস্থায় বিএনপি যদি তাদের সাংগঠনিক এবং আদর্শিক অবস্থানে বড় পরিবর্তন না আনে তাহলে হয়তো অচিরেই দলটি মুসলিম লীগে পরিণত হতে পারে।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি