বৃহস্পতিবার ২১ অক্টোবর ২০২১



তৃতীয় প্রজন্মকে নিয়ে হতাশায় খালেদা


বাংলা নিউজ ব্যাংক :
26.09.2021

সাজার কারণে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার রাজনীতিতে সক্রিয় হওয়ার সুযোগ একেবারে নেই বললেই চলে। আর সে কারণেই তারেক রহমান ও তার পরিবারের ওপর ভরসা রাখতে চেয়েছিলেন বিএনপি নেত্রী। তবে জিয়া পরিবারে তৃতীয় প্রজন্মকে নিয়ে হতাশ খালেদা জিয়া।

দলের বিশ্বস্ত সূত্রে জানা গেছে, বিতর্ক ও সাজার কারণে তারেক রহমান দেশে আসতে না পারলেও তার কন্যা জাইমা রহমানের সেই বাধা নেই। কিন্তু জাইমা, জাফিয়া কিংবা কোকোর কন্যারা বিদেশে লালিত-পালিত হওয়ায় দেশের প্রতি তাদের বিন্দুমাত্র টান নেই। এ অবস্থায় বিএনপিতে জিয়া পরিবারে তৃতীয় প্রজন্মকে নিয়ে হতাশ হয়েছেন বিএনপি চেয়ারপার্সন।

জিয়ার পরিবারের ঘনিষ্ঠ একাধিক সূত্রের বরাতে খালেদা জিয়ার এমন হতাশার বিষয়ে জানা গেছে। একটি সূত্র বলছে, তারেক রহমানের সাজা হওয়ায় তার দেশে ফেরার সম্ভাবনা খুবই কম। পুত্রবধূ হলেও জোবায়দার বিএনপিকে নেতৃত্ব দেওয়ার মতো যোগ্যতা নেই বলে মনে করেন খালেদা জিয়া। এ কারণে তারেক দম্পতির দুই কন্যা জাইমা ও জাফিয়া রহমানই ভরসা ছিলো তার। তবে কৈশোরকাল থেকেই বিদেশে উন্মুক্ত জীবনযাপন করায় বাংলাদেশ, দেশের রাজনীতি, মানুষ ও প্রকৃতি জিয়া পরিবারের তৃতীয় প্রজন্মকে টানে না। যার কারণে তারা বিলাসবহুল ও উন্নত জীবনযাপন ছেড়ে দেশে ফিরে রাজনীতি করতে চান না। আর তারা যুক্তরাজ্যেই নিজেদের ক্যারিয়ার গড়তে চান।

এছাড়া বিভিন্ন সময়ে জাইমা-জাফিয়া ও কোকোর কন্যাদের সঙ্গে রাজনীতির বিষয়ে কথা বলতে গিয়ে বিভ্রান্ত হয়েছেন খালেদা জিয়া। তারা দেশে ফিরতে আগ্রহী নন, এমনটা জানতে পারায় খালেদা জিয়া হতাশাগ্রস্ত হয়েছেন বহুবার। রাজনৈতিক পরিবারের সন্তান হয়েও জাইমার রাজনীতির প্রতি বিন্দুমাত্র আগ্রহী না হওয়ায় তারেক-জোবায়দার দেখভালকেই দুষছেন খালেদা জিয়া।

এদিকে জিয়া পরিবারের তৃতীয় প্রজন্মর রাজনীতির প্রতি বিরাগভাজন হওয়ার বিষয়টিকে তাদের বিদেশে লালন-পালন করানোকেই দায়ী করছেন বিএনপির এক শীর্ষ নেতা।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি