সোমবার ২৯ নভেম্বর ২০২১
  • প্রচ্ছদ » other important » আন্তর্জাতিক সংস্থার অভিমত : ভয়ানক জঙ্গিবাদের পরিকল্পনায় বিএনপি



আন্তর্জাতিক সংস্থার অভিমত : ভয়ানক জঙ্গিবাদের পরিকল্পনায় বিএনপি


বাংলা নিউজ ব্যাংক :
26.09.2021

নিউজ ডেস্ক : সঠিক পন্থায় ক্ষমতায় যেতে না পেরে জঙ্গিদের ব্যবহার করে দেশে নাশকতামূলক কর্মকাণ্ড চালাতে যাচ্ছে বিএনপি। এমন খবর চাউর হওয়ার পর বিএনপির সঙ্গে জঙ্গি সম্পৃক্ততা এবং অর্থায়নের বিষয়টি খতিয়ে দেখছে দুটি আন্তর্জাতিক সংস্থা। একাধিক সূত্র নিশ্চিত করেছে যে, মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই এবং আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোল সন্দেহ করছে যে, অবৈধ উপায়ে ক্ষমতায় আসতে বিএনপিতে জঙ্গি সম্পৃক্ততা বেড়েছে। জামাতের অর্থায়নে এসব হচ্ছে বলে ধারণা করা হচ্ছে। এ নিয়ে তদন্ত করার সিদ্ধান্ত নিয়েছে মার্কিন এবং যুক্তরাজ্য প্রশাসন।

একাধিক দায়িত্বশীল সূত্র বলছে, প্রাথমিক অনুসন্ধানে দেখা গেছে, শুধুমাত্র জামাত নয়, আরও অনেক জঙ্গি সংগঠনের সঙ্গেও বিএনপির সম্পৃক্ততার প্রমাণ পাওয়া গেছে। জামায়াতের সঙ্গে সঙ্গে বিএনপির পক্ষে জঙ্গি অর্থায়ন হতে পারে বলে আশঙ্কা হচ্ছে। ইন্টারপোল প্রাথমিক গবেষণায় দেখেছে, বিএনপিতে অবস্থিত একাধিক নেতাকে জঙ্গি অর্থায়নের অভিযোগে পূর্বে গ্রেপ্তার করা হয়েছিল। এছাড়াও আরও ৮ জন পাওয়া গেছে যারা জঙ্গি তৎপরতার সঙ্গে যুক্ত থাকার অভিযোগে অভিযুক্ত হয়েছিলেন।

এই বিষয়টি বাংলাদেশের গণতন্ত্রের জন্য উদ্বেগজনক বলে মনে করছেন একাধিক আন্তর্জাতিক সংস্থা। তারা মনে করছে, গণতান্ত্রিক ব্যবস্থায় জঙ্গিদের সঙ্গে সম্পৃক্ত থাকা গণতান্ত্রিক রীতিনীতির পরিপন্থী। এরফলে বাংলাদেশের গণতান্ত্রিক ব্যবস্থার মূল ধারায় যদি জঙ্গিরা প্রবেশ করে তাহলে বাংলাদেশ আন্তর্জাতিক জঙ্গিদের জন্যও একটা অভয়ারণ্যে পরিণত হতে পারে। জঙ্গিরা বাংলাদেশে একটা শক্ত ঘাটি গড়ার সুযোগ পাবে।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, দুটি আন্তর্জাতিক সংস্থা সম্প্রতি বাংলাদেশের একটি গোয়েন্দা সংস্থাকে দেয়া প্রতিবেদনে বলেছেন যে, ২০০১ ও ২০০৮ সালের নির্বাচনে পাকিস্তানি গোয়েন্দা সংস্থা আইএসআই বিএনপিকে অর্থায়ন করেছিল। ঠিক একইভাবে এই সময়ও সরাসরি আইএসআই বিএনপিতে অর্থায়ন করতে পারে বলে আশঙ্কা করছেন তারা।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি