রবিবার ৫ ডিসেম্বর ২০২১
  • প্রচ্ছদ » Lead 1 » নূরের দলে ‘সরাসরি’ নেই জাফরুল্লাহ, তবে…



নূরের দলে ‘সরাসরি’ নেই জাফরুল্লাহ, তবে…


বাংলা নিউজ ব্যাংক :
05.10.2021

নূর ও জাফরুল্লাহ

নিউজ ডেস্ক: ৩০ সেপ্টেম্বর ঘোষণার কথা থাকলেও অনিবার্য কারণ বশত তা হয়নি। তবে চলতি মাসের যে কোন দিন আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু হবে ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুরের নতুন রাজনৈতিক দলের। তবে সেই দলে সরাসরি নেতৃত্বে থাকবেন না গণস্বাস্থ্যের ট্রাস্টি ও বিএনপিপন্থী বুদ্ধিজীবী ডা. জাফরুল্লাহ চৌধুরী। বরং পেছনে থেকে যুক্তিপরামর্শ দিয়ে দলটির এগিয়ে যেতে সহায়তা করবেন বলে জানা গেছে।

বিশ্বস্ত সূত্রের তথ্যমতে, দীর্ঘদিন ধরে চলা গুঞ্জনের অবসান হতে যাচ্ছে। সব প্রস্তুতিও প্রায় চূড়ান্ত। চলতি মাসের যে কোন দিন পথচলা শুরু হচ্ছে সাবেক ডাকসু ভিপি নুরুল হক নুরের নতুন রাজনৈতিক দলের। শুরুতে ডা. জাফরুল্লাহ চৌধুরী দলে থাকছেন এবং নেতৃত্ব দিচ্ছেন এমন কথা শোনা গেলেও সম্প্রতি জানা গেলো ভিন্ন তথ্য। তিনি থাকছেন না নুরের দলে, তবে শলা-পরামর্শ দেবেন অভিভাবক হিসেবে। একইসঙ্গে তার স্থলে স্থলাভিষিক্ত হচ্ছেন গণফোরামের সাবেক সাধারণ সম্পাদক ড. রেজা কিবরিয়া।

এসব তথ্য জানতে ২০১৮ সালে কোটা সংস্কার আন্দোলনে নেতৃত্ব দিয়ে নজরে আসা নুরুল হক নুরের সঙ্গে যোগাযোগ করে বাংলানিউজ ব্যাংক। তিনি এই প্রতিবেদককে বলেন, জাফরুল্লাহ স্যার আমাদের রাজনৈতিক দলে সরাসরি থাকবেন না। দেশের বিভিন্ন সংকটে উনি যেভাবে পরামর্শ দেন, আমাদেরও সেভাবেই পরামর্শ দেবেন। এখন পর্যন্ত তেমনই কথাবার্তা হয়েছে।

দলে সুপরিচিত কোনো রাজনৈতিক মুখ থাকছে কিনা জানতে চাইলে তিনি বলেন, আমরা তারুণ্যের প্রতিনিধিত্ব করি, আমরা দলকে যে ফরম্যাটে ভাবছি, সেভাবে একটি আহ্বায়ক কমিটি করা হবে। আহ্বায়ক হিসেবে আলোচনায় আছেন রেজা কিবরিয়া, রাষ্ট্রচিন্তার নেতা হাসনাত কাইয়ুম, ভাসানী অনুসারী পরিষদের নেতা শেখ রফিকুল ইসলাম বাবুল। আর সদস্যসচিব হিসেবে আমি ছাড়াও আরও কয়েকজনের নাম আলোচনায় রয়েছে, যা আগামী কয়েক দিনের মধ্যে চূড়ান্ত করা হবে। তবে আহ্বায়ক আমরা একজন সিনিয়র নাগরিককেই করব।

এ বিষয়ে রেজা কিবরিয়া বলেন, আমি নেতৃত্বে থাকব কি না, এটা এখনও চূড়ান্ত হয়নি। তাছাড়া এটা আমার চূড়ান্ত কবার বিষয়ও না। তারাই সব ঠিক করবে। পরে আমাকে জানালে, তখন আমি আমার মতামত জানাবো। তবে এতটুকু বলতে পারি, আমি ওদের সঙ্গে থাকছি, এটা কনফার্ম।

সরকারের পাশাপাশি সবাইকে সতর্ক থাকতে হবে উল্লেখ করে দেশের রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, নুরুল হক নুর মানেই স্বার্থ সংশ্লিষ্ট বিষয়। স্বার্থ ছাড়া তিনি তার গুরু তারেক রহমানের মতো কিছুই করেন না। তাই সরকারের পাশাপাশি আমাদের সবাইকে সদা সতর্ক থাকতে হবে যাতে তিনি নতুন রাজনৈতিক দল গড়ার মাধ্যমে বিএনপি-জামায়াতের এজেন্ডা বাস্তবায়নের সঙ্গে নিজেদের অসৎ উদ্দেশ্য সাধন করতে না পারে।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি