সোমবার ২৯ নভেম্বর ২০২১
  • প্রচ্ছদ » Lead 1 » বিএনপিতে সিংহ থেকে শিম্পাঞ্জি হলেন যারা



বিএনপিতে সিংহ থেকে শিম্পাঞ্জি হলেন যারা


বাংলা নিউজ ব্যাংক :
06.10.2021

খালেদা-তারেক-শফিক রেহমান-ফরহাদ মজহার

নিউজ ডেস্ক : এক সময় বিএনপির রাজনীতিতে সিংহের মতো গর্জন করলেও কালের ব্যবধানে অনেক নেতাই শিম্পাঞ্জিতে পরিণত হয়েছেন। অতীতের সিংহদের কেউ আছেন অবরুদ্ধ, কেউ বা পালিয়ে কেউ বা ঘরের কোনে লুকিয়ে আছেন।

বিএনপির এসব নেতাদের কথা বলতে গেলে সর্বপ্রথম যে নামটি ভেসে আসে, তা হচ্ছেন খালেদা জিয়া। বাংলাদেশের রাজনীতিতে শেখ হাসিনার প্রধান প্রতিপক্ষ ছিলেন। এমনকি ২০১৪ সালেও তার ছিলো সিংহের গর্জন। সরকারকে বিদায় করে কি কি করবেন তার ফিরিস্তিও দিতেন প্রতিদিন। সেই বেগম জিয়া এখন বাংলাদেশে সবচেয়ে আলোচিত ‘শিম্পাঞ্জি’। এখন যিনি শিম্পাঞ্জির মতো কয়দিন কারাগারে, কয়দিন হাসপাতালে আর কয়দিন বাসায় অবরুদ্ধ থাকেন।

বাংলাদেশের রাজনীতিতে আরেক সিংহের আগমন ঘটেছিল ২০০১ সালে। তীব্র হুংকার দিতেন। আওয়ামী লীগ মুক্ত বাংলাদেশ গড়ার ঘোষণা দিয়েছিলেন। তিনি হচ্ছেন তারেক জিয়া। কিন্তু ২০০৭ সালে ওয়ান ইলেভেনে তিনিই প্রথম সিংহ থেকে শিম্পাঞ্জিতে পরিণত হন। এরপর মুচলেকা দিয়ে লন্ডনে পলাতক জীবন যাপন করছেন।

শফিক রেহমান নিজেকে সাংবাদিক হিসেবে পরিচয় দেন। চেয়েছিলেন রাজনীতির চাণক্য হতে। ষড়যন্ত্র করতে গিয়ে ধরা খান। এরপরই তার সিংহ থেকে শিম্পাঞ্জির রূপ গ্রহণ। এখন একেবারে ভেজা, চুপসে যাওয়া বুড়ো শিম্পাঞ্জি হয়েই আছেন।

মাহমুদুর রহমান ছিলেন আদতে প্রকৌশলী। কিন্তু হঠাৎ সম্পাদক বনে গিয়েই চিড়িয়াখানার সিংহে পরিণত হন। এরপর কলামের নামে জাতি তার অবিরাম খিস্তি পড়েছে। তারপর হঠাৎ করে তিনি সিংহের খাঁচা থেকে বেরিয়ে শিম্পাঞ্জির খাঁচায় স্বাচ্ছন্দ্য বোধ করতে লাগলেন। জেল থেকে বেরিয়ে এখন বিদেশে।

হঠাৎ নাস্তিকতা ছেড়ে ধর্মের জিকির শুরু করেছিলেন ফরহাদ মজহার। হেফাজতকে সরকারের বিরুদ্ধে ক্ষেপিয়ে দিতে কার্পণ্য করেননি। কিন্তু এক নারীই তাকে ক্ষেপিয়ে তুললো। তার টানে খুলনায় গিয়ে সিংহ থেকে শিম্পাঞ্জিতে পরিণত হলেন। এখন আর লাফালাফি করেন না, মিটি মিটি চোখে শুধু তাকিয়ে থাকেন।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি