শুক্রবার ২২ অক্টোবর ২০২১



শোকজ খাওয়া নেতাদের প্রতি কেনো বিএনপির নমনীয় ভাব


বাংলা নিউজ ব্যাংক :
08.10.2021

নিউজ ডেস্ক : বিভিন্ন মহলে একটি কথা প্রচলিত যে, দীর্ঘদিন ক্ষমতার বাইরে থাকায় বিএনপির দলীয় চেইন অব কমান্ড ভেঙে গেছে। আর এর কারণ হিসেবে বলা হচ্ছে দীর্ঘদিন ক্ষমতায় না থাকা, দলীয় প্রধান অসুস্থ, দ্বিতীয় প্রধান হিসেবে তারেক রহমান বিদেশে থেকে একটি অংশকে বিশেষ গুরুত্ব দিয়ে কমিটি দেওয়া এবং স্থানীয় সরকার নির্বাচনে টাকা কিংবা বিশেষ সুবিধার বিনিময়ে মনোনয়ন দেওয়া।

এখন নতুন করে আলোচনা হচ্ছে, দলীয় প্রধানের বিরুদ্ধে বক্তব্য এবং চেইন অব কমান্ড ভেঙে নিজের মতো করে মাঠ গরম করতে গিয়ে ‘শোকজ খাওয়া’ শাহ মোয়াজ্জেম হোসেন, মেজর (অব.) হাফিজ উদ্দীন আহমেদ ও শওকত মাহমুদের ব্যাপারে বিএনপি অনেকটাই নমনীয়। তাদের বিরুদ্ধে দৃশ্যমান কোনো কঠোর ব্যবস্থা গ্রহণ করা হয়নি দলের পক্ষ থেকে। এখন বিএনপির দলীয় ফোরামে একটা কথা উঠছে যে, এই নেতারা কি এতোটাই ক্ষমতাশালী; না কি বিএনপির চেইন অব কমান্ড দুর্বল হয়ে পড়েছে যে তাদের বিরুদ্ধে তেমন কোনো ব্যবস্থা নিতে পারেনি।

বিএনপির একজন শীর্ষ নেতা বলেন, তারা যে ধরনের কার্যক্রম করেছেন তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া উচিত ছিলো যাতে করে অন্য কেউ এ ধরনের কাজ করতে না পারে। কিন্তু তা না করে তাদের বিষয়ে দলের নমনীয় অবস্থান তৃণমূল কর্মীদের হতাশ করেছে।

বিশ্লেষকরা বলছেন, বিএনপির সাংবাদিক নেতৃত্ব হিসেবে পরিচিত শওকত মাহমুদের বিরুদ্ধে ব্যবস্থা নিলে গণমাধ্যমে বিএনপির মিডিয়া কাভারেজ একেবারেই কমে যাবে। অন্যদিকে দলের ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিনের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে না কারণ তিনি সেনাবাহিনী থেকে আসা ব্যক্তি এবং সেনাবাহিনীতে তার একটা যোগাযোগ আছে ফলে তাকে বাদ দিলে দলীয় লবিংয়ের একটা সমস্যা হবে। আগে যেহেতু সাবেক সেনাপ্রধান মাহবুবুর রহমান ছিলেন ফলে তিনি এই সাপোর্টটা দিতেন কিন্তু এখন তিনি বিএনপির বাইরে। ফলে কোনোভাবেই মেজর (অব.) হাফিজ উদ্দিনকে হতাছাড়া করতে চাইছে না বিএনপি।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি