শুক্রবার ২২ অক্টোবর ২০২১
  • প্রচ্ছদ » Lead 2 » প্রধান তিন নেতার অনুপস্থিতিতে মাঠে বিএনপি



প্রধান তিন নেতার অনুপস্থিতিতে মাঠে বিএনপি


বাংলা নিউজ ব্যাংক :
08.10.2021

নিউজ ডেস্ক : বিএনপির শীর্ষ তিন নেতাই এখন দৃশ্যপটে নেই। বেগম জিয়া সরকারের অনুকম্পায় গৃহবন্দী, তারেক রহমান লন্ডনে পলাতক আর মহাসচিব মির্জা ফখরুল বাসায় ঘুমাচ্ছেন। এই তিন প্রধান নেতার অনুপস্থিতিতে আন্দোলন নিয়ে মাঠে নেমেছে বিএনপি। আন্দোলনের হুংকার দিচ্ছে মির্জা আব্বাস, গয়েশ্বরসহ একাধিক নেতা। যদিও বিএনপির নেতাদের এই হুংকারকে ভালোভাবে নিচ্ছে না, বিএনপির প্রধান তিন নেতা। ভিন্ন ভিন্ন কারণে এই তিন নেতাই আন্দোলনের ব্যাপারে নেতিবাচক অবস্থান নিয়েছেন বলে জানা যায়।

বেগম খালেদা জিয়া মনে করেন, দেশে যদি কেউ আন্দোলন করার মতো যোগ্যতা রাখে, তবে সেটি হচ্ছে শুধুই তার ছেলে তারেক রহমান। তার ছেলের পরিবর্তে বিএনপিতে কেউ খবরদারি করুক, এটি বেগম জিয়ার পছন্দ নয়। যদি তারেক রহমান আন্দোলন করতে ব্যর্থ হয়, তবে বিএনপির বাকি নেতারা ঘরে বসে থাকতে পারে। তবে তারেক রহমান ছাড়া বিএনপির নেতৃত্ব যেনো অন্য কেউ গ্রহণ না করে, সেই ব্যপারে সচেতন থাকার কারণ স্বরুপ বিএনপির অন্য নেতাদের আন্দোলনের বিপরীতে ঘরে বসে বিটিভি দেখতে অভিমত দিয়েছেন খালেদা জিয়ার।

তারেক রহমানও এই মূহুর্তে এরকম আন্দোলনে আগ্রহী নন বলে ঢাকার নেতাদের জানিয়েছেন। আন্দোলনের চেয়ে তিনি এখন ষড়যন্ত্র তত্ত্বে বেশি বিশ্বাসী। তারেক রহমান ঢাকার অন্তত তিনজন নেতাকে বলেছেন ‘আন্দোলন নয়, সরকারের উপর মনস্তাত্বিক চাপ বাড়াতে হবে। এধরনের কর্মসূচি সরকারকে সজাগ ও সচেতন করবে বলে মনে করেন তারেক।

উত্তরার বাসায় আরাম আয়েশে প্রকৃতি দেখতে দেখতে দিন কাটানো বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও সরকারবিরোধী এধরনের কর্মসূচিকে এখন হঠকারিতা মনে করছেন। বাসা থেকেই আন্দোলনের কর্মসূচির ব্যাপারে তার আপত্তি তিনি জানিয়েছেন। তার মতে, সংগঠন গুছিয়ে, বিভিন্ন জেলায় বিএনপির কমিটি, অঙ্গ এবং সহযোগী সংগঠনের কমিটিগুলো চূড়ান্ত করেই আন্দোলনে নামা উচিত। এরকম অপ্রস্তুত আন্দোলন সরকারকে আরো আগ্রাসী করে তুলবে। বিএনপির নেতাকর্মীদের বিরুদ্ধে যে মামলাগুলো আছে তা আরো সচল হবে, ফলে শেষ বিচারে বিএনপি আরো দুর্বল হয়ে পরবে। তিন নেতার নির্দেশনার বাইরে বিএনপি নেতাদের এই আন্দোলন উদ্যোগকে অনেকে বলছেন হঠকারিতা, অনেকে বলছে ষড়যন্ত্র।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি