বৃহস্পতিবার ২১ অক্টোবর ২০২১



রক্তাক্ত সিড়ি বেয়ে সেনাপ্রধান হন জিয়াউর রহমান


বাংলা নিউজ ব্যাংক :
08.10.2021

নিউজ ডেস্ক : ২৭ মার্চ ১৯৭১। কালুরঘাট বেতার কেন্দ্র থেকে বঙ্গবন্ধুর পক্ষে স্বাধীনতার ঘোষণা পাঠ করলেন জিয়াউর রহমান। মুজিব নগর সরকারের অধীনে মুক্তিযুদ্ধে তিনি ছিলেন একজন সেক্টর কমান্ডার। স্বাধীনতার পর দৈনিক বাংলায় নিজের কলামে লিখেছেন ‘জাতির পিতার দেখানো পথেই মুক্তিযুদ্ধ করার কথা।

অথচ পরক্ষণে তিনিই চরম ‘বিশ্বসঘাতকতা’ করলেন। ‘৭৫ -এর খুনিদের সব পরিকল্পনা এবং ষড়যন্ত্র জানার পরও তিনি নীরব ছিলেন। তাদের নীরব সমর্থন দিয়েছিলেন। বঙ্গবন্ধুর হত্যার পর রক্তাক্ত সিড়ি বেয়ে সেনাপ্রধান হয়েছিলেন। দখল করেছিলেন রাষ্ট্রপতির সিংহাসন। ইনডেমনিটি অধ্যাদেশ বহাল রেখে (যেটি খুনি মোশতাক জারি করেছিলেন) খুনিদের বাহবা দিয়েছেন। তাদের কূটনৈতিক চাকরি দিয়েছেন।

নিজের ক্ষমতার সিংহাসন কন্টকমুক্ত রাখতে তাহেরকে বিচারের নামে প্রহসন করে হত্যা করেছেন। তের হাজার সেনাকর্মকর্তাকে হত্যা করে এক নিষ্ঠুর রক্তাক্ত রাজনীতির অধ্যায় রচনা করেছিলেন। যে দেশ মাতৃকার জন্য তিনি সংগ্রাম করেছিলেন সেই মাতৃভূমির ঘাতক রাজাকার, আলবদর, যুদ্ধাপরাধীদের রাজনীতি করার অধিকার দিয়েছেন জিয়া।

যুদ্ধাপরাধী গোলাম আযমকে বাংলাদেশে আসার অনুমতি দিয়েছেন। রাজাকারকে প্রধানমন্ত্রী করে মুক্তিযুদ্ধের সাথে চরম প্রহসনটি করেছিলেন জিয়াউর রহমান। এতো বিরাট অপরাধের বোঝা নিয়ে নির্মম হত্যাই তার নিশ্চিত প্রস্থান পথ ছিলো। নিয়তির কি অপার লীলা। যে চট্টগ্রামে তার উত্থান, সেই চট্টগ্রামেই নিহত হলেন জিয়া। যে অস্ত্র তার ক্ষমতায় টিকে থাকার শক্তি ছিলো, সেই অস্ত্রই তাকে ক্ষমতাহীন নিষ্প্রাণ করলেন। কিন্তু মৃত্যুই যে যোগ-বিয়োগের খাতা বন্ধ করে দেয় না, তা আবার প্রমাণ হলো। পঞ্চম সংশোধনীর বৈধতা চ্যালেঞ্জ করে, হাইকোর্টের রিটের মাধ্যমে প্রথম ইতিহাসের কাঠগড়ায় দাঁড়ায় জিয়া। ঐ রিটের রায়ে বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগ ৫ম সংশোধনীকে অবৈধ ও বাতিল ঘোষণা করে। এরপর থেকেই জিয়া একজন অবৈধ শাসক। এবার তার বীর উত্তম পদক বাতিলের মাধ্যমে তার বিচারের ষোলকলা পূর্ণ হলো। ইতিহাসকে কখনো নিজের ইচ্ছার মতো প্রবাহিত করা যায় না। কেউ যদি করতে চায়, তাহলে তিনিই ইতিহাসের আস্তাকুড়ে নিক্ষিপ্ত হন। জিয়াউর রহমান তার সর্বশেষ প্রমাণ।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি