বৃহস্পতিবার ২১ অক্টোবর ২০২১
  • প্রচ্ছদ » Lead 2 » এবারের একদফা দাবি ভেস্তে যাওয়ার ভয় বিএনপিতে



এবারের একদফা দাবি ভেস্তে যাওয়ার ভয় বিএনপিতে


বাংলা নিউজ ব্যাংক :
10.10.2021

সিনিয়র নেতারা

নিউজ ডেস্ক : নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের এক দফা দাবিতে বিএনপিকে মাঠে নামার পরামর্শ দিয়েছেন পেশাজীবী সংগঠনের নেতারা। সিনিয়র নেতারা সায় দিয়েছেন তাতে। তবে এক দফা আন্দোলনের নীতিগত সিদ্ধান্ত নিলেও তা সফল হবে কিনা তা নিয়ে শঙ্কায় দলটির হাইকমান্ড। কেননা, ব্যাপক প্রস্তুতি নিয়েও কর্মী সংকট ও গতির অভাবে পূর্বে বিভিন্ন আন্দোলনের প্রতিক্রিয়া জানাতে ব্যর্থ হয়েছে দলটি। এদিকে একদফা আন্দোলন নিয়ে হাইকমান্ড ভাবলেও রা নেই তৃণমূল নেতাকর্মীদের।

এ ধরনের আন্দোলনের ক্ষেত্রে ঢাকা মহানগরকে নিয়ে বিশেষ পরিকল্পনা করা হলেও সাম্প্রতিক কয়েকটি কর্মসূচিতে তাদের কর্মকাণ্ডে অসন্তুষ্ট বিএনপির হাইকমান্ড। তাই ধাপে ধাপে বিক্ষোভ কর্মসূচি দিয়ে কঠোর আন্দোলনের দিকে যেতে চায় দলটি। যদিও দলটির তৃণমূলের অভিমত ভিন্ন। তৃণমূলের নেতারা জানান, এক দফা আন্দোলনের জন্য প্রস্তুত থাকলেও সিদ্ধান্তহীনতার কারণে সঠিক কর্মপরিকল্পনা দিতে পারেনি শীর্ষ নেতারা। বরং এই ইস্যুতে তৃণমূলকে বিভ্রান্ত করেছে তারা। এমন প্রেক্ষাপটে তারা বলছে, নীতিনির্ধারকরাসহ দলের কেন্দ্রীয় নেতারা আন্দোলন চান কিনা তা নিয়ে নেতাকর্মীদের মধ্যে যথেষ্ট সন্দেহ রয়েছে।

এ প্রসঙ্গে তৃণমূলের একজন নেতা বলেন, চলতি মাসের শুরুতে এক দফা আন্দোলনের জন্য প্রস্তুতি নিতে তৃণমূলে বার্তা দেয়া হয়েছিল। নেতাকর্মীরাও প্রস্তুতি নেয়। কিন্তু এরপর আর কোনো নির্দেশনা নেই। উল্টো নীতিনির্ধারকদের কয়েকজনের সঙ্গে যোগাযোগ করা হলে তারা সুস্পষ্ট করে কোনো কিছু বলেননি। এতে তাদের প্রতি আস্থাহীনতা তৈরি হয়েছে তৃণমূলের। রাতারাতি সিদ্ধান্ত পরিবর্তন করে আর যাই হোক লক্ষ্যে এগোনো যায় না।

তবে নীতিনির্ধারণী পর্যায়ের একাধিক নেতা জানান, অতীতের অভিজ্ঞতা থেকে দেখা গেছে, সারা দেশে আন্দোলন চাঙ্গা থাকলেও ঢাকা মহানগরের কারণে তা সফল হয়নি। চেয়ারপারসনের মুক্তির দাবিতে গত দেড় বছরে যেসব কর্মসূচি দেয়া হয়েছে তাতে ঢাকা মহানগর থানার নেতাদের মাঠে দেখা যায়নি। দশ-বারো জন নেতাকর্মী ব্যানার নিয়ে মিছিল করেছে। সিনিয়র নেতাদের ক্ষেত্রেও একই অবস্থা। সক্রিয়ভাবে মাঠে থাকার জন্য বারবার নির্দেশনা দেয়া হলেও ব্যর্থ হয়েছেন তারা। এখন এক দফার আন্দোলন ঘোষণা করা হলে ঢাকা মহানগরই যদি সক্রিয় না হয়, তা কখনই সফল হবে না। তাই বিষয়টি নিয়ে নতুন করে ভাবছে বিএনপি।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি