বৃহস্পতিবার ২১ অক্টোবর ২০২১



একদফা দাবি নিয়েও বিভক্ত বিএনপি


বাংলা নিউজ ব্যাংক :
10.10.2021

খালেদা ও গয়েশ্বর

নিউজ ডেস্ক : বিএনপিতে এখন রীতিমতো বিদ্রোহ তৈরি হয়েছে। দলের তৃণমূলের নেতাকর্মীরা এবং স্থানীয় নেতৃবৃন্দ এখন চূড়ান্ত আন্দোলনের জন্য নেতৃবৃন্দকে চাপ সৃষ্টি করছে। সর্বশেষ ৮ অক্টোবর শুক্রবার নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের এক দফা দাবিতে বিএনপিকে মাঠে নামার হুঙ্কার দিলো পেশাজীবী সংগঠন। যাতে জোরালোভাবে সায় দিয়েছে বিএনপির কেন্দ্রীয় নেতারা।

জানা গেছে, দুপুর ১২ টার পর পেশাজীবী সংগঠনের নেতারা প্রথমে দলীয় কার্যালয়ে যান এবং সেখানে তারা আন্দোলনের কর্মসূচি ঘোষণার জন্য স্লোগান দিতে থাকেন। তারা বলেন যে, এভাবে আর চলতে পারে না। এমন চলতে থাকলে আগামী ১০ বছরেও ক্ষমতায় যাওয়া সম্ভব না। আমাদের কঠোর আন্দোলন গড়ে তুলতে হবে।

তবে বিএনপির স্থায়ী কমিটির কেউ কেউ দিচ্ছেন ভিন্ন মত। বিএনপি নেতা স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, আন্দোলনের একটা চাপ আছে এবং জনগণও চায় আন্দোলন। কিন্তু আমরা আন্দোলন-কর্মসূচি দিতে পারছি না। একের পর এক সরকার আমাদের ওপর চপেটাঘাত করছে এবং আমরা হজম করছি, অপেক্ষা করছি আরেকটি চপেটাঘাতের। বিএনপির এই নেতা মনে করেন যে, খালেদা জিয়াকে মুক্ত করার আগে অন্য কোনো আন্দোলন করলে জনগণ ভাবে বেগম জিয়ার চেয়ে ক্ষমতা আমাদের কাছে মুখ্য বিষয়। নিশ্চয়ই কিছু নেতার দাবির কারণে আমরা এমন কাজ করতে পারি না।

বিএনপি’র মধ্যে এখন সুস্পষ্টভাবে দুটি ধারার লক্ষ্য করা যাচ্ছে, একটি ধারা চাচ্ছে যে এখনি বড় ধরনের কোনো আন্দোলনে না গিয়ে সংগঠন গোছাতে এবং অন্য ধারাটি চাচ্ছে এখনি সর্বাত্মক আন্দোলন। বিএনপি’র একজন নেতা বলেছেন যে, সরকারের সারা দেশে দুর্নীতি-অনিয়ম ইত্যাদি নিয়ে আল-জাজিরার করা প্রতিবেদনকে ক্যাশ করে আমরা সরকারের বিরুদ্ধে একটি সর্বাত্মক আন্দোলন শুরু করতে পারি। কিন্তু কেন্দ্রীয় নেতৃত্ব কেন এই আন্দোলন করছে না সেটি একটি বড় প্রশ্ন। তবে সরকারবিরোধী আন্দোলন হোক বা না হোক, নেতৃত্বের পরিবর্তন নিয়ে বিএনপি’র মধ্যে যে একটা বড় ধরনের আন্দোলন হতে যাচ্ছে তাও মোটামুটি নিশ্চিত।

বিএনপির স্থানীয় নেতৃবৃন্দ মনে করেন যে, বিএনপি’র স্থায়ী কমিটির অর্ধেকের বেশি সদস্য অসুস্থ। এই স্থায়ী কমিটি পরিবর্তন করা দরকার। নতুন নেতৃত্বের মাধ্যমে সরকার বিরোধী বড় ধরনের আন্দোলন গড়ে তোলা প্রয়োজন। তা না হলে বিএনপি’র অস্তিত্ব সংকটে পড়বে।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি