বৃহস্পতিবার ২১ অক্টোবর ২০২১
  • প্রচ্ছদ » Lead 2 » বিদেশী নাগরিক হিসেবে ঢাকায় আসছেন জাইমা রহমান



বিদেশী নাগরিক হিসেবে ঢাকায় আসছেন জাইমা রহমান


বাংলা নিউজ ব্যাংক :
11.10.2021

জাইমা রহমান

নিউজ ডেস্ক : বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার নাতনী এবং তারেক রহমানের কন্যা জাইমা রহমান ব্রিটিশ পাসপোর্ট নিয়ে ঢাকায় আসছেন। আগামী মাসের শুরুতে তিনি ঢাকায় আসতে পারেন বলে বেগম জিয়ার পরিবারের একাধিক দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে। উল্লেখ্য, ২০০৮ সালে তারেক রহমান সপরিবারে লন্ডনে যান এবং যাওয়ার আগে তিনি রাজনীতি করবেন না এই মর্মে মুচলেকা দেন। জাইমা সেখানে গিয়ে লেখাপড়া করেন এবং তিনি সেখানে বার অ্যাট ল সম্পন্ন করেছেন বলে জানা যায়। ২০২০ সালে জাইমা ব্রিটিশ পাসপোর্ট গ্রহণ করেন।

এখন যেহেতু তারেক রহমান ও স্ত্রী জোবায়দা রহমানের বিরুদ্ধে দুর্নীতির মামলা রয়েছে এবং যেহেতু তারেক রহমান দুটি মামলায় দণ্ডিত হয়েছেন সেই প্রেক্ষিতে তারা কেউই দেশে আসবেন না। এখন বেগম খালেদা জিয়ার চিকিৎসা এবং তার দেখভাল করার জন্য জাইমা রহমান দেশে আসছেন বলে জানা গেছে।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, জাইমা রহমানের সঙ্গে প্রয়াত কোকোর স্ত্রী শর্মিলা রহমান সিঁথিও বাংলাদেশে আসবেন বলে জানা গেছে। খালেদা জিয়ার চিকিৎসার বিষয়টি দেখভাল করেন জোবায়দা রহমান। জোবায়দা যেহেতু দেশে আসছেন না সেহেতু বেগম খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসার ব্যাপারে লবিং এবং সরকারের সাথে আলাপ আলোচনার জন্যই দেশে আসছেন জাইমা রহমান।

অন্য একটি সূত্র বলছে যে, বিভিন্ন ইস্যুতে বিএনপি নেতাকর্মীদের মতপার্থক্য ও অভ্যন্তরীণ কোন্দলের জেরে ভাঙ্গনের পর্যায়ে পৌঁছে গেছে দলটি। বিশেষ করে জিয়া পরিবারের নেতৃত্বের থাকা না থাকা বিএনপির মধ্যে একটি স্পষ্ট মেরুকরণ হচ্ছে। এরকম বাস্তবতায় জাইমা রহমানকে ঐক্যের প্রতীক হিসেবে পাঠানো হচ্ছে। কারণ ২০১৮ সালের নির্বাচনের পর থেকে তারেককে নিয়ে বিএনপির মধ্যে চলছে নানা রকম সমালোচনা। বিশেষ করে তারেকের মনোনয়ন বাণিজ্য ও কমিটি বাণিজ্যের নতুন নতুন তথ্যই সমালোচকদের খোরাক যোগাচ্ছে।

এ কারণেই বিএনপিতে তারেকের বিকল্প হিসেবে অনেকে জাইমা রহমানের কথা ভাবছেন। তাছাড়া রাজনীতিতে বেগম খালেদা জিয়ার অনাগ্রহ তৈরি হয়েছে। তিনি রাখছেন না রাজনৈতিক খবরাখবর, দিচ্ছেন কোনো দলীয় নির্দেশনাও। এই পরিস্থিতিতে সামনের দিনগুলোতে বিএনপি কিভাবে এগুবে সে ব্যাপারে সামনা সামনি পরামর্শ দেয়ার জন্য জাইমা রহমানের এই আগমন বার্তা। তবে বিএনপির একাধিক নেতা বলছেন, তারেক রহমানের প্রতিনিধি হয়ে দেশে আসছেন জাইমা রহমান এবং তারেকের নির্দেশনা বাস্তবায়ন করাই তার বাংলাদেশ মিশনের প্রধান লক্ষ্য।

জাইমাকে বাংলাদেশে প্রবেশ করতে দেয়া হবে কি না এমন প্রশ্নে বিএনপির নেতারা জানিয়েছেন, যেহেতু জাইমা রহমান ব্রিটিশ পাসপোর্ট নিয়ে বাংলাদেশে আসবেন, কাজেই তাকে বাংলাদেশে প্রবেশ করতে বাঁধা দেয়ার কোনো কারণ দেখছি না।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি