রবিবার ৫ ডিসেম্বর ২০২১
  • প্রচ্ছদ » Lead 3 » বিএনপির নেতৃত্বাধীন জোটে এক ব্যক্তিনির্ভর তিন দল



বিএনপির নেতৃত্বাধীন জোটে এক ব্যক্তিনির্ভর তিন দল


বাংলা নিউজ ব্যাংক :
21.10.2021

বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের মধ্যে ইসলামী ঐক্যজোট, ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি) ও বাংলাদেশ ইসলামিক পার্টি মূলত এক ব্যক্তিনির্ভর দল।

তাদের কার্যক্রম মূলত ২০ দলীয় জোটের কোনো বৈঠকে চেয়ারম্যানদের অংশ নেয়ার মধ্যেই সীমাবদ্ধ। এর বাইরে তাদের আর খুঁজে পাওয়া যায় না।

ইসলামী ঐক্যজোটের রাজনৈতিক কোনো কার্যালয় নেই। দলের চেয়ারম্যান আব্দুর রকিব রাজনীতির চেয়ে আইন পেশায় বেশি ব্যস্ত থাকেন। রাজনৈতিক কার্যালয় না থাকার বিষয়ে তিনি বলেন, আমাদের নিজস্ব কোনো কার্যালয় নেই। তবে দলের ভাইস চেয়ারম্যানের বাসায় আমাদের সাংগঠনিক কার্যক্রম চলে।

নিজের অসুস্থতার কথা উল্লেখ করে ইসলামিক পার্টির চেয়ারম্যান আবু তাহের চৌধুরী বলেন, আমি নিজেও অসুস্থ। আর বর্তমান পরিস্থিতিসহ সবকিছু মিলিয়ে আমাদের দলের তেমন কোনো কার্যক্রম নেই। এটা অস্বীকার করারও কিছু নেই।

তিনি আরো বলেন, এখন ২০ দলীয় জোটের কোনো কার্যক্রম নেই। অনেক দল জোট ছেড়ে চলে গেছে। জোট নিয়ে আমাদের কোনো ভাবনাও নেই। আগামী কিছুদিনের মধ্যে আমরা নিজেরা বৈঠক করে ২০ দলীয় জোট নিয়ে কী করার, সেটা ঠিক করব।

এছাড়া এক ব্যক্তিনির্ভর দল ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি)। দলের চেয়ারম্যান অ্যাডভোকেট ফরিদুজ্জামান ফরহাদ বলেন, করোনার কারণে আমাদের সাংগঠনিক কার্যক্রম বন্ধ ছিল। এরপরও আমরা বিভিন্ন সুরক্ষাসামগ্রী বিতরণ করেছি। এখন যেহেতু করোনার সংক্রমণ কমে এসেছে, আমরা আবার সাংগঠনিক কার্যক্রম শুরু করব।

এ বিষয়ে জানতে চাইলে বিএনপিপন্থী রাজনৈতিক বিশ্লেষক ও বুদ্ধিজীবীরা বলেন, ২০ দলীয় জোট মূলত একটি নির্বাচনী জোট। বিএনপি তাদের স্বার্থে এসব ছোট ছোট দলকে ব্যবহার করে। আবার এসব ছোট ছোট দলের নেতারা বিএনপির কাঁধে ভর করে এমপি-মন্ত্রী হতে চান। এটি মূলত একটি সুযোগ-সন্ধানী বা স্বার্থের জোট। এটি কোনো রাজনৈতিক জোট নয়। ফলে তাদের কার্যক্রম এর চেয়ে বেশি কিছু আশাও করা যায় না।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি