সোমবার ২৯ নভেম্বর ২০২১



আওয়ামী লীগ থেকে শিক্ষা নেবে বিএনপি


বাংলা নিউজ ব্যাংক :
22.10.2021

নিউজ ডেস্ক : বাংলাদেশে প্রধান দুই রাজনৈতিক দল আওয়ামী লীগ এবং বিএনপি। আওয়ামী লীগ যখন তার প্রতিষ্ঠার ৭২ বছর উদযাপন করছে, তখন বিএনপি অস্তিত্বের সংকটে। বিএনপি নেতারাই বলেন ‘৭৫ পরবর্তী সময়ে আওয়ামী লীগ যে অবস্থায় ছিলো, বিএনপি এখন সেই পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছে।’ কিন্তু ৭৫ পরবর্তী আওয়ামী লীগ এবং এখনকার বিএনপির মধ্যে অনেকগুলো মৌলিক পার্থক্য রয়েছে।

৭৫ এর ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধুকে স্বপরিবারে নৃশংসভাবে হত্যা করা হয়। এর কয়েকদিন পর, ৩ নভেম্বর কেন্দ্রীয় কারাগারে নির্মমভাবে হত্যা করা হয় জাতীয় চার নেতাকে। খুনী মোশতাক এবং তার দলবল চরম বিশ্বাসঘাতকতা করে। আওয়ামী লীগের বিভিন্ন স্তরের ৩০ হাজারের বেশি নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছিল। কিন্তু বিএনপি`র ক্ষেত্রে তেমনটা ঘটেনি। ওয়ান-ইলেভেনে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে গ্রেপ্তার করা হয়েছিল মাত্র কয়েক মাসের জন্য। তারেক রহমানকে বিদেশে যাবার সুযোগ দেয়া হয়েছিল। ২০০৮ সালে পূর্ণ শক্তি নিয়ে বিএনপি নির্বাচনে অংশ নিয়েছিল এবং শোচনীয়ভাবে জনগণ কর্তৃক প্রত্যাখাত হয়েছিল। আওয়ামী লীগকে নীলনকশা করে নেতৃত্বশূন্য করা হয়েছিল। আর বিএনপির নেতৃত্ব বহাল ছিলো।

আওয়ামী লীগ ৭৫ এর পর এলোমেলো ছিলো মাত্র ৬ বছর। ১৯৮১ সালে আওয়ামী লীগের হাল ধরেন শেখ হাসিনা। মাত্র ২ বছরের মধ্যে আওয়ামী লীগ সংগঠিত হয় বিপুল শক্তিতে। ৮৬ এর নির্বাচনে কার্যত আওয়ামী লীগই জনপ্রিয়তম দল হিসেবে প্রতিষ্ঠিত হয়েছিল। কিন্তু বিএনপি এলোমেলো হয় ধাপে ধাপে। ২০০৮ এর নির্বাচনের পর একের পর এক ভুল সিদ্ধান্ত বিএনপিকে আজকের অবস্থানে নিয়ে গেছে। যুদ্ধাপরাধীদের বিচারে বাধা দেয়া, ২০১৪ এর নির্বাচন বর্জন, ইত্যাদি নানা ভুলে ভারাক্রান্ত বিএনপি।

আওয়ামী লীগ ৭৫ এর পর বঙ্গবন্ধুর একজন যোগ্য উত্তরসূরী খুঁজে পেয়েছিল। যার নাম শেখ হাসিনা। শেখ হাসিনাই আওয়ামী লীগকে পুনরুজ্জীবিত করেছেন। বিএনপিতে একজন নেতৃত্বের শূন্যতাই প্রধান সংকট। বেগম জিয়া থেকেও নেই, তারেক দুর্নীতিবাজ এবং বিদেশে অবস্থান করছেন। তাই বিএনপি আওয়ামী লীগের থেকে এই কৌশলটি শিখতে পারে। ক্ষমতার বাইরে ১৪ বছর থাকা দলটির জন্য প্রথম এবং একমাত্র প্রয়োজন একজন যোগ্য নেতা। যোগ্য নেতাই পারে বিএনপিকে নব জন্ম দিতে। তা না হলে বিএনপিকে মুসলিম লীগের ভাগ্য বরণ করতে হবে।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি