রবিবার ৫ ডিসেম্বর ২০২১



বিএনপি কি আদৌ লাভবান হচ্ছে?


বাংলা নিউজ ব্যাংক :
25.10.2021

নিউজ ডেস্ক : সাম্প্রতিক সময়ে মন্দিরে কোরান শরীফ, রংপুরে সংখ্যালঘুর ঘর বাড়ি পোড়ানো, জিয়ার কবর বিতর্ক, মুক্তিযুদ্ধে জিয়ার ভূমিকা নিয়ে রাজনীতিতে একটি নতুন মেরুকরণ ঘটছে। এই ঘটনায় বিএনপির মধ্যে এক ধরণের উল্লাস-আনন্দ দেখা যাচ্ছে। পুরো ঘটনায় বিএনপি নেতারা মনে করছেন, তারা লাভবান হচ্ছেন। একাধিক কারণে রাজনীতিতে মেরুকরণ ঘটছে।

প্রথমত, আওয়ামী লীগের মধ্যে অস্বস্তি তৈরি করছে। আওয়ামী লীগের অনেক নেতারই পঁচাত্তরের ১৫ আগস্টে ভূমিকা ছিলো রহস্যময় অথবা তারা যথাযথ ভূমিকা পালন করতে পারেনি। এদের অনেকেই এখন আছেন, তাদের একটা প্রভাব বলয় আছে। আওয়ামী লীগের অন্যতম নেতা তোফায়েল আহমেদের নাম প্রধানমন্ত্রী নিজে উচ্চারণ করেছেন। এই ঘটনার পর থেকে তোফায়েল আহমেদ নীরব হয়ে গেছেন। তাকে এখন রাজনৈতিক কোন কর্মকাণ্ডে দেখা যাচ্ছে না।

দ্বিতীয়ত, আওয়ামী লীগ গত নির্বাচনের পর থেকে একলা চলো নীতি অনুসরণ করে চলছে। একদিকে ১৪ দলের নীরবতা এবং অন্যদিকে মহাজোটও নেই। আওয়ামী লীগ এখন একক মন্ত্রীসভা চালাচ্ছে। তৃতীয়ত, বিএনপির মধ্যে ছিলো অভ্যন্তরীণ কোন্দল, নানারকম বিরোধ এবং জিয়ার কবর ইস্যুতে বিএনপির নেতাকর্মীদের চাঙ্গা করার চেষ্টা চলছে। বিএনপির নেতাকর্মীরা এখন একটি ইস্যু পেয়েছে কথা বলার জন্য এবং তারা এই ইস্যুতে কাজ করছে। এর ফলে বিএনপির মধ্যে এক ধরনের আন্দোলনের একটি ইস্যু তৈরি হয়েছে। মৃতপ্রায় বিএনপি আবার নতুন করে গোছানোর চেষ্টা করা হচ্ছে। বিএনপি এখন বিভিন্ন ইস্যুতে কোন না কোন কর্মসূচী দেয়ার চেষ্টা করছে।

এই সবকিছু মিলিয়েই রাজনীতিতে একটি মেরুকরণ ঘটছে। এই মেরুকরণের ফলে সামনের দিনগুলোতে বিএনপির সম্ভাবনা থাকলেও শুধুমাত্র দলের ভঙ্গুর অবস্থার কারণে সোজা হয়ে দাঁড়ানো বেশ কষ্টসাধ্য হয়ে পড়েছে।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি