রবিবার ৫ ডিসেম্বর ২০২১
  • প্রচ্ছদ » Lead 2 » বিএনপি কেন জামায়াতের সঙ্গে দুর্ব্যবহার করছে



বিএনপি কেন জামায়াতের সঙ্গে দুর্ব্যবহার করছে


বাংলা নিউজ ব্যাংক :
31.10.2021

নিউজ ডেস্ক : আনুষ্ঠানিক ঘোষণা ছাড়াই বিলুপ্ত হচ্ছে ২০ দলীয় জোট। জোটের মধ্যে থেকে এলডিপি, কল্যাণ পার্টিসহ কয়েকটি দলকে জাতীয় ঐক্যফ্রন্টে নেওয়া হবে বলে বিএনপির সর্বশেষ বৈঠকে সিদ্ধান্ত নেয়া হয়েছে। এদিকে, ২০ দলীয় জোটের অধিকাংশ শরীক জোটের ব্যাপারে বিএনপির এমন নেতিবাচক অবস্থানের সমালোচনা করেছেন। ২০ দলের অনেক নেতাই একই সঙ্গে দুই জোট করার ‘নৈতিকতা’ নিয়েও বিএনপিকে প্রশ্ন করেছে। তাছাড়া ২০ দলের দ্বিতীয় বৃহত্তম দল জামায়াতের সঙ্গে বিএনপির সম্পর্কের চরম অবনতি হয়েছে।

যার প্রমাণ পাওয়া যায়, শনিবার ৩১ অক্টোবর জাতীয় প্রেসক্লাবে বিএনপিপন্থী সংগঠন নাগরিক ফোরামের আলোচনায় সভায় জোটসঙ্গী জামায়াতে ইসলামীর ওপর ক্ষোভ প্রকাশ করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, এই জামায়াত বাংলাদেশকে আজ এই জায়গায় নিয়ে এসেছে। ২০০৬ সালের ২৮ অক্টোবরের পল্টনের ঘটনাকে জামায়াতের ফাজলামি বলে মন্তব্য করেন।

দীর্ঘদিন ধরে জামায়াতের সঙ্গত্যাগের কথা উঠে আসছে বিএনপির ভেতরে বাইরে। দলের স্থায়ী কমিটির অধিকাংশ সদস্যের মতামতেও উঠে এসেছে মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী দলটির সঙ্গে সম্পর্ক ত্যাগের বিষয়টি। এবার তা প্রকাশ্যে আসলো।

বিএনপির অন্য একটি সূত্র বলছে, জামায়াত থেকে আলাদা হওয়ার জন্য আগে থেকেই বিএনপির জাতীয় এবং আন্তর্জাতিক চাপ ছিল। বিএনপি এখন বুঝতে পেরেছে যে জামায়াতকে সঙ্গে রেখে বিএনপি কোনো সহযোগিতাই কারো কাছ থেকে পাবে না। এ কারণেই ২০ দলকে নিষ্ক্রিয় করা হচ্ছে।

বিএনপির একজন নেতা বলেছেন, ‘তারেক রহমানও চাইছেন ঐক্যফ্রন্টকেই এগিয়ে নিতে। ২০ দল নয়।’ বিএনপির অপর এক নেতা বলেছেন, ‘এই মেয়াদে সরকার সম্ভবত জামায়াতকে নিষিদ্ধ ঘোষণা করবে। এরকম পরিস্থিতি তৈরি হলে ২০ দল রাখা বিএনপির জন্য আত্মঘাতী হবে। যুদ্ধাপরাধীদের বিচারের সময় আমরা স্পষ্ট অবস্থান নিতে পারিনি। সাধারণ মানুষ এটাকে ভালোভাবে নেয়নি। তাছাড়া আন্তর্জাতিক মহলেও এ নিয়ে প্রশ্ন উঠেছে।’ এ কারণে জামায়াতকে আনুষ্ঠানিক নিষিদ্ধ ঘোষণার আগেই তার সঙ্গে সম্পর্ক চুকিয়ে ফেলা প্রয়োজন।

অবশ্য অন্য একটি সূত্র বলছে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য বিএনপিকে ‘জামায়াত’ ত্যাগের পরামর্শ দিয়েছে। নির্বাচনের আগে এই পরামর্শকে আমলে না নিলেও এখন বিএনপি বিষয়টিকে গুরুত্ব সহকারে বিবেচনা করছে। বিশেষ করে, জামায়াত নিষিদ্ধ হলে ২০ দল নিয়ে প্রশ্ন আরও বাড়বে বলে মনে করছেন বিএনপির অনেক নেতা।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি